Thank you for trying Sticky AMP!!

ইথিওপিয়ার এক গ্রামে শতাধিক ব্যক্তিকে হত্যা

লাশ

ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলের একটি গ্রামে শতাধিক ব্যক্তিকে হত্যা করেছে অজ্ঞাত হামলাকারীরা। গতকাল বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির মানবাধিকার কমিশন এ হামলার বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলের বেকোজি গ্রামে গতকাল ভোরের আগে সশস্ত্র ব্যক্তিরা হামলা করে। হামলায় ১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।

কারা, কেন এই হামলা চালিয়েছে, সে সম্পর্কে কিছু জানাতে পারেনি ইথিওপিয়ার মানবাধিকার কমিশন।

যে এলাকায় এই হামলা হয়েছে, সেখানে একাধিক নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বসবাস রয়েছে বলে খবরে বলা হয়।

স্থানীয় একটি ক্লিনিকের নার্স বিবিসিকে বলেছেন, ৩০ জনের বেশি আহত ব্যক্তি তাঁদের ক্লিনিকে ভর্তি হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

ওই নার্স বলেন, যারা ক্লিনিকে ভর্তি হয়েছে, তাদের মধ্যে কিছুসংখ্যক ব্যক্তির শরীরে গুলি চিহ্ন রয়েছে। অন্যদের শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন দেখা গেছে।

প্রধানমন্ত্রী আবি আহমেদ ঘুরে যাওয়ার এক দিন পরই ইথিওপিয়ার বেনিশানুল-গুমুজ অঞ্চলে এ হামলার ঘটনা ঘটল। সাম্প্রতিক সময়ে অঞ্চলটিতে জাতিগত সহিংসতার পুনরাবৃত্তি ঘটছে। এ নিয়ে আলোচনার জন্য গত মঙ্গলবার অঞ্চলটি সফর করেন আবি আহমেদ।

রাজ্য সরকারের এক মুখপাত্র এ হামলার জন্য শান্তিবিরোধী শক্তিকে দায়ী করেছেন।

বেনিশানুল-গুমুজ অঞ্চলে সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত অন্তত চারটি রক্তক্ষয়ী হামলার ঘটনা ঘটেছে। এখানকার হামলার সঙ্গে দেশটির উত্তরের তাইগ্রে অঞ্চলের সংঘাতের কোনো যোগসূত্র নেই বলে ধারণা করা হয়।