Thank you for trying Sticky AMP!!

গিনিতে আবার ক্ষমতায় আসছেন আলফা কন্ড

গিনিতে ভোট গণনার কাজ চলছে

গিনির প্রেসিডেন্ট আলফা কন্ড (৮২) পুনর্নির্বাচনে জয়ী হয়েছেন। গতকাল বৃহস্পতিবার নির্বাচনের প্রাথমিক ফলাফল বলছে, তিনি তৃতীয়বারের মতো ক্ষমতায় আসছেন। গত রোববার দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ও বিক্ষোভ চলে।  

রয়টার্স জানিয়েছে, ৩৮ নির্বাচনী এলাকার মধ্যে ৩৭টিতেই জয়ী আলফা। তিনি ২৪ লাখের বেশি ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধীদলীয় নেতা সেলু দালিয়েন দিয়ালো পেয়েছেন ১২ লাখ ৬০ হাজার ভোট।

আলফা কন্ডের মুখপাত্র তিবাও কামারা রয়টার্সকে বলেছেন, ‘আমরা প্রাথমিক ফলাফলে সন্তুষ্ট এবং সুনিশ্চিত জয় নিয়ে আত্মবিশ্বাসী।’

তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে নির্বাচনে আলফা কন্ডের প্রার্থী হওয়া নিয়ে গত বছর থেকে দেশটিতে অস্থিরতা চলছিল। নির্বাচনী সহিংসতায় দেশটিতে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শী একজন রয়টার্সকে জানান, রাজধানী কানক্রিতে রাজনৈতিক উত্তেজনা রয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে নির্বাচনের প্রাথমিক ফলাফলের পর পরিস্থিতি অনেকটা শান্ত।

বিরোধীদলীয় নেতা দিয়ালোর মুখপাত্র আলিউ কন্ড অভিযোগ করে বলেছেন, ‘আমাদের কাছে ভোট প্রতারণার প্রমাণ রয়েছে। আমরা সাংবিধানিক আদালতে এ নিয়ে চ্যালেঞ্জ জানাব।’

গিনির নির্বাচন কমিশনের মুখপাত্র এবারের নির্বাচনকে দেশটির সবচেয়ে স্বচ্ছ নির্বাচন বলে দাবি করেছেন।