Thank you for trying Sticky AMP!!

জিম্বাবুয়ের খনিতে ৯ শ্রমিক আটকা, উদ্ধারকাজ বন্ধ

দুই সপ্তাহ পরেও নয়জন খনিশ্রমিক ভূগর্ভে আটকা পড়ে আছেন

নিরাপত্তা–উদ্বেগ দেখিয়ে জিম্বাবুয়ের একটি খনিতে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারকাজ সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। প্রায় দুই সপ্তাহ আগে দেশটির রাজধানীর উত্তর–পূর্ব এলাকা বিন্দুরায় এ দুর্ঘটনা ঘটে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, প্রায় দুই সপ্তাহ আগে অব্যবহৃত একটি খনির খাদে পাথর ধসে পড়ে নয়জন শ্রমিক ভূগর্ভে আটকে পড়েন। বিন্দুরায় এ খনি দুর্ঘটনার জন্য সরকার নির্বিচারে বিস্ফোরণকে দায়ী করেছে।

গতকাল সোমবার একজন শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ উদ্ধারকাজ চালাতে গিয়ে কয়েক দিন আগে পাথর পড়ে একজন উদ্ধারকর্মী নিহত হয়েছেন। খনিতে প্রথম ধসের পর আরও কয়েকবার ধসের সৃষ্টি হয়েছে।

জিম্বাবুয়ের খনি মন্ত্রণালয়ের প্রধান প্রকৌশলী মাইকেল মুনোদায়াফা বিবিসিকে বলেছেন, ‘এখন খনিতে ঢোকা অনেক বিপজ্জনক। প্রকৌশলীরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে যাচ্ছেন, যাতে আবার উদ্ধারকাজ শুরু করা যায়।’

ভূগর্ভস্থ পানির কারণে উদ্ধারকাজ আরও জটিল হয়ে দাঁড়িয়েছে। পানি নিষ্কাশনে পরিস্থিতি আরও অস্থিতিশীল হতে পারে।

এদিকে, খনিশ্রমিকদের পরিবারগুলো ওই খনির আশপাশে তাঁবুতে আশ্রয় নিয়েছে। স্বজনদের খুঁজে না পাওয়া পর্যন্ত কেউ এলাকা ছাড়তে রাজি নয়। অনেকেই স্বজনদের জীবিত উদ্ধারের আশা ছেড়ে দিয়েছেন।

খনিশিল্পের জন্য অযান্ত্রিক উপায়ে খননকাজ অনিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। বিপর্যস্ত অর্থনীতির কারণে অনেক যুবক দ্রুত আয়ের পথ হিসেবে খনিতে কাজ করতে মরিয়া হয়ে ওঠেন।