Thank you for trying Sticky AMP!!

বিক্ষোভকারীদের শান্ত হতে অনুরোধ নাইজেরিয়ার প্রেসিডেন্টের

মুহাম্মাদু বুহারি

দেশের বড় বড় শহরে বিক্ষোভ অব্যাহত থাকায় নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি সবাইকে পরিস্থিতি বুঝতে এবং শান্ত হতে আহ্বান জানিয়েছেন। দেশটির সবচেয়ে বড় শহর লাগোসে পুলিশি সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে গুলিবর্ষণের ঘটনায় বেশ কয়েকজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

অভিযোগ উঠেছে, নাইজেরিয়ায় বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে। তবে দেশটির সামরিক বাহিনী এ ঘটনায় নিজেদের সংশ্লিষ্টতা অস্বীকার করেছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম বলেছে, গুলিতে ১২ জনের মতো নিহত এবং আরও অনেকে হতাহত হয়েছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সেখানে বেশ কয়েকজন মানুষের প্রাণহানির বিষয়ে তারা নির্ভরযোগ্য তথ্য পেয়েছে।

এ ঘটনার পর দেশটির প্রেসিডেন্টের পক্ষ থেকে সবাইকে শান্ত থাকার জন্য একটি বিবৃতি দেওয়া হয়। তাতে বিক্ষোভকারীদের ওপর সহিংসতা নিয়ে কোনো কথা উল্লেখ করা হয়নি। তবে প্রেসিডেন্ট বুহারি পুলিশ বাহিনী পুনর্গঠনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

বিবিসির খবরে বলা হয়, নাইজেরিয়ার পুলিশের বিশেষ ইউনিট স্পেশাল অ্যান্টি-রোবারি স্কোয়াডের (সার্সের) বিরুদ্ধে এই বিক্ষোভ। এই বাহিনীর বিরুদ্ধে লোকজনকে অবৈধভাবে আটক, হয়রানি করা, এমনকি গুলি করে হত্যার অভিযোগ রয়েছে। এটি বিলুপ্ত করার দাবিতে দুই সপ্তাহের বেশি আগে বিক্ষোভ শুরু হয়। এই অবস্থায় ১১ অক্টোবর এই বাহিনী বিলুপ্তও করে সরকার। তবে বিক্ষোভকারীরা নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীতে আরও পরিবর্তনের পাশাপাশি দেশটির শাসনব্যবস্থায়ও সংস্কার আনার দাবি তোলেন।

বিক্ষোভ দমাতে লাগোস এবং আরও কয়েকটি অঞ্চলে অনির্দিষ্টকালের জন্য ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়। কারফিউ উপেক্ষা করে গতকাল লাগোসের লেক্কি টোলপ্লাজা এলাকায় জড়ো হন একদল বিক্ষোভকারী। ওই স্থানেই গুলিবর্ষণের ঘটনা ঘটে।

দেশটির প্রেসিডেন্টের বিবৃতিতে বলা হয়, পুলিশি বর্বরতার দাবি তদন্ত করতে দেশজুড়ে বিচারিক প্যানেল স্থাপনকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট। বিক্ষোভকারীদের ওপরে গুলিবর্ষণের নিন্দা জানিয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।