Thank you for trying Sticky AMP!!

বুরুন্ডিতে কারাগারে আগুন, নিহত ৩৮

গত আগস্টেও এই কারখানায় আগুন লেগেছিল

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডির  রাজধানী গিতেগায় একটি কারাগারে আগুন লেগে অন্তত ৩৮ জনের প্রাণহানি হয়েছে। ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি কয়েদি ছিলেন কারাগারটিতে। দেশটির ভাইস প্রেসিডেন্ট প্রসপা বাজুমবানজা এসব তথ্য জানিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার ভোররাত চারটার দিকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত। এতে আহত হয়েছেন ৬৯ জন। কারাগারের বিভিন্ন স্থাপনা আগুনে ধ্বংস হয়েছে। অন্যান্য জ্যেষ্ঠ মন্ত্রীদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাজুমবানজা। তবে কারাগারটিতে অগ্নিকাণ্ডের কারণ সম্পর্ক তিনি কিছুই জানাননি।

একজন বন্দী বলেন, আগুনে বন্দীরাই মারা গেছেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, পুলিশ ও সেনাবাহিনীর গাড়িতে করে গুরুতর দগ্ধদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই বন্দী বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আগুন বাড়তে দেখে আমরা চিৎকার করতে শুরু করি। কিন্তু তারপরও পুলিশ দরজা খুলছিল না। তারা উল্টো আমাদের বলছিল, আমাদের এমন নির্দেশই দেওয়া হয়েছে। বুঝতে পারছিলাম না কীভাবে পালাব। অনেক বন্দী তো সম্পূর্ণ পুড়ে গেছে।’

কারা কর্তৃপক্ষের দেওয়া হিসাব অনুযায়ী, নভেম্বরের শেষ দিকে ওই কারাগারে দেড় হাজারের বেশি কয়েদি ছিলেন। যদিও কারাগারের ধারণক্ষমতা ৪০০ জনের। কয়েদিদের বেশির ভাগই পুরুষ বলে জানানো হয়েছে। তবে সেখানে নারীদের জন্য পৃথক একটি অংশও ছিল। গত আগস্টেও এই কারখানায় আগুন লেগেছিল। তখন অগ্নিকাণ্ডের জন্য ইলেকট্রিক শর্টসার্কিটের কথা বলা হয়। তবে সেবারের অগ্নিকাণ্ডে কেউ প্রাণ হারাননি।