Thank you for trying Sticky AMP!!

মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

পশ্চিম আফ্রিকার দেশ মালির নতুন প্রধানমন্ত্রী মোক্তার উয়ান

পশ্চিম আফ্রিকার দেশ মালির প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট বাহ এনদাউ এ পদে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোক্তার উয়ানের নাম ঘোষণা করেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রোববার (২৭ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় টেলিভিশনে এই ঘোষণা দেওয়া হয়।

পাঁচ সপ্তাহ আগে এক সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতাকে ক্ষমতা থেকে উৎখাত করা হয়েছিল। এরপর গত শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে বাহ এনদাউকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নেন এই সামরিক অভ্যুত্থানের নেতা কর্নেল আসিমি গোইতা। গোইতা নিজে অন্তর্বর্তীকালীন সরকারের ভাইস প্রেসিডেন্ট।
প্রধানমন্ত্রী মোক্তার উয়ান ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত মালির পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

তিনি ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত দেশটির হয়ে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধিও ছিলেন। এরপর মোক্তার পশ্চিম আফ্রিকার দেশগুলোর আঞ্চলিক অর্থনৈতিক ও রাজনৈতিক জোটের (একোয়াস) কূটনৈতিক উপদেষ্টা হন। ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী হিসেবে মোক্তারকে বেছে নেওয়ায় একোয়াস দ্রুত দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে। গত ১৮ আগস্ট সেনা অভ্যুত্থানের পর এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। একোয়াস বলে আসছে, যদি কোনো বেসামরিক ব্যক্তিকে প্রেসিডেন্ট করা না হয় তাহলে মালির ওপর নিষেধাজ্ঞা চলমান থাকবে। বর্তমানে মালির প্রেসিডেন্ট এ প্রধানমন্ত্রী দুজনই বেসামরিক ব্যক্তি।

Also Read: মালিতে নতুন প্রেসিডেন্ট হলেন বাহ এনদাউ