Thank you for trying Sticky AMP!!

মুগাবের সাবেক দল পেয়েছে বেশির ভাগ আসন, বিজয় দাবি বিরোধীদের

জানু-পিএফ পার্টির এমারসন মানানগাগোয়া (বাঁয়ে) এবং বিরোধী নেতা নেলসন চামিসা (ডানে)। ছবি: এএফপি

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের আশা আর পূরণ হলো না। তিনি চেয়েছিলেন, তাঁর সাবেক রাজনৈতিক দল জানু-পিএফ যেন সাধারণ নির্বাচনে হেরে যায়। তবে আপাতত যে ফলাফল প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে বেশির ভাগ আসনে জয়ী হয়েছে ক্ষমতাসীন দল। অন্যদিকে বিরোধী দল বলছে জয়ী হয়েছে তারা।

বিবিসির খবরে বলা হয়েছে, গত সোমবার জিম্বাবুয়েতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। একই দিন পার্লামেন্টারি ও স্থানীয় নির্বাচনেরও ভোট গ্রহণ হয়। তবে ভোট গ্রহণের একদিন পার হয়ে যাওয়ার পরও দেশটির নির্বাচন কমিশন পুরো ফলাফল জানাতে পারেনি। প্রকাশিত হয়েছে আংশিক ফলাফল। তাতে দেখা গেছে, বেশির ভাগ আসনে জয়ী হয়েছে ক্ষমতাসীন রাজনৈতিক দল জানু-পিএফ। সর্বশেষ প্রকাশিত ফলাফলে ১১০টি আসনে জিতেছে জানু-পিএফ। অন্যদিকে ৪১টিতে জিতেছে এমডিসি জোট। পার্লামেন্টের নিম্নকক্ষে মোট ২১০টি আসন রয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বীদের মধ্যে আছেন শাসক দল জানু-পিএফ পার্টির এমারসন মানানগাগোয়া এবং বিরোধী নেতা নেলসন চামিসা। মানানগাগোয়া জিম্বাবুয়ের বর্তমান প্রেসিডেন্ট এবং একসময় রবার্ট মুগাবের মিত্র ছিলেন তিনি। প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে।

বিরোধীদলীয় নেতা নেলসন চামিসা অবশ্য নিজেকে বিজয়ী দাবি করেছেন। এমডিসি জোট থেকে নির্বাচনে অংশ নেন তিনি। এক টুইট বার্তায় চামিসা লিখেছেন, ‘পপুলার ভোটে জিতেছি আমরা।’

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গত নভেম্বর মাসে সামরিক বাহিনীর চাপে ক্ষমতা ছাড়তে বাধ্য হন জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৯৪ বছর বয়স্ক মুগাবে প্রায় ৩৭ বছর দেশটির রাষ্ট্রক্ষমতায় ছিলেন। জিম্বাবুয়েতে এই প্রথমবারের মতো একটি নির্বাচন হচ্ছে, যেখানে প্রতিদ্বন্দ্বিতায় মুগাবে নেই। গত রোববার হারারেতে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘যারা আমাকে নির্যাতন করেছে, তাদের আমি ভোট দিতে পারি না। জানু-পিএফ’কে আমি ভোট দিতে পারব না। বাকি থাকল কি? আমার মনে হয়, শুধুই চামিসা।’

গত সোমবার ভোট গ্রহণের দিন থেকেই জিম্বাবুয়েতে ভোট জালিয়াতি ও অনিয়মের অভিযোগ তোলে বিরোধী দলগুলো। এখন এমডিসি জোটের দাবি, নেলসন চামিসা জেতায় আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করছে না নির্বাচন কমিশন।

এরই মধ্যে নির্বাচন কমিশন কার্যালয়ে দাঙ্গা পুলিশ মোতায়েনের খবর পাওয়া গেছে। স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, বুধবারই রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল প্রকাশ করার কথা রয়েছে। ইউরোপীয় ইউনিয়ন কমিশন ফলাফল প্রকাশে এই বিলম্বের সমালোচনা করেছে।

গত বছর পুরো বিশ্বকে চমকে দিয়ে জিম্বাবুয়ের ক্ষমতা দখল করে দেশটির জেনারেলরা। অভিযোগ আছে, ওই সময় রবার্ট মুগাবে তাঁর স্ত্রী গ্রেসকে ক্ষমতাসীন করতে চেয়েছিলেন।