Thank you for trying Sticky AMP!!

নরওয়েজিয়ান ডন নামের একটি প্রমোদতরিকে বন্দরে ভেড়ার অনুমতি দেয়নি মরিশাস

কলেরা আতঙ্কে নরওয়ের প্রমোদতরিকে ভিড়তে দিল না মরিশাস

কলেরা ছড়িয়ে পড়ার আতঙ্কে নরওয়ের একটি প্রমোদতরিকে বন্দরে ভেড়ার অনুমতি দেয়নি মরিশাস। ওই প্রমোদতরিতে অন্তত ১৫ জন কলেরা সংক্রমণের শিকার হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। তাঁদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

মরিশাস কর্তৃপক্ষ বলেছে, যেকোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি এড়াতে তারা ওই প্রমোদতরিকে গত শনিবার পোর্ট লুইসে ভেড়ার অনুমতি দেয়নি। গতকাল রোববার সন্দেহভাজন রোগীদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। আগামীকাল মঙ্গলবার এর ফলাফল পাওয়া যাবে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরের সময় প্রমোদতরিতে থাকা যাত্রীদের পেটে পীড়ার মৃদু উপসর্গ দেখা দেয়। ওই প্রমোদতরির ক্যাপ্টেনের বরাতে এক যাত্রী বলেন, তাঁদের বলা হয়েছে যে প্রমোদতরিতে কলেরার সংক্রমণ দেখা দিতে পারে। কয়েক মাস ধরে আফ্রিকার দক্ষিণাঞ্চলে কলেরার প্রাদুর্ভাব চলছে। সবচেয়ে বেশি ছড়িয়েছে জাম্বিয়ায়।

‘নরওয়েজিয়ান ডন’ নামের ওই প্রমোদতরিতে ২ হাজার ১৮৪ যাত্রী ও ১ হাজার ২৬ ক্রু রয়েছেন। তাঁদের মধ্যে প্রায় দুই হাজার মানুষের পোর্ট লুইসে নামার কথা ছিল। একই সময়ে জাহাজটিতে ওঠার কথা ছিল আরও দুই হাজার মানুষের।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে আফ্রিকার দক্ষিণাঞ্চলের ৭টি দেশে অন্তত ১ লাখ ৮৮ হাজার মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর দক্ষিণ আফ্রিকা সরকার জানিয়েছে যে বিগত ২ বছরে দেশটিতে ১ হাজার ৭৬ জনের কলেরা হয়েছে। মারা গেছেন অন্তত ৪৭ জন।