Thank you for trying Sticky AMP!!

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় ১১ জন নিহত

আফগানিস্তানে গাড়ি বোমা হামলা

আফগানিস্তানে সরকারপন্থী মিলিশিয়া বাহিনীর তল্লাশি চৌকিতে আত্মঘাতী হামলায় ১১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাত সেনা ও চার বেসামরিক নাগরিক রয়েছেন।

দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দে গতকাল বুধবার দিবাগত রাতে ওই হামলা চালানো হয় বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। একই সময়ে দক্ষিণ পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তে আত্মঘাতী এক বোমা হামলায় ছয় বেসামরিক নাগরিক আহত হন। এই ঘটনায়ও হামলাকারী নিহত হয়েছেন।

দেশটির কর্মকর্তারা এসব ঘটনার জন্য তালেবানকে অভিযুক্ত করলেও কোনো পক্ষ দায় স্বীকার করেনি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়,  এর আগে গত ২৩ সেপ্টেম্বর দক্ষিণাঞ্চলীয় প্রদেশ উরুজগানে তালেবানের হাতে ২৮ পুলিশ সদস্য নিহত হয়েছিলেন। এর দুই দিন আগে ২০ ও ২১ সেপ্টেম্বর উরুজগানেই তালেবানদের সঙ্গে লড়াই অন্তত ১৪ আফগান পুলিশ ও যোদ্ধা নিহত হয়েছিলেন।

এমন সময়ে আফগানিস্তানে হামলার ঘটনাগুলো ঘটছে যখন ১৯ বছরের দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে মধ্য সেপ্টেম্বর থেকে তালেবানের সঙ্গে আফগান সরকার কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনা চালাচ্ছে। তবে কূটনৈতিক সূত্রগুলো বলছে, পদ্ধতি ও প্রক্রিয়াগত কারণে এই শান্তি আলোচনা ভেস্তে যেতে বসেছে। তালেবানের রাজনৈতিক মুখপাত্র মুহাম্মদ নায়েম রয়টার্সকে বলেন, আলোচনায় দুই পক্ষের প্রতিনিধিরা গত দুই দিন বৈঠকে বসেননি। তবে তারা কেন বসেননি তা তিনি উল্লেখ করেননি।

Also Read: তালেবানদের হাতে নিহত ২৮ আফগান পুলিশ