Thank you for trying Sticky AMP!!

আবারও হাসপাতালে মাহাথির

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ হাসপাতালে ভর্তি হয়েছেন। এই নিয়ে নতুন বছরে দ্বিতীয়বার হাসপাতালে যেতে হলো তাঁকে।

মাহাথিরের মুখপাত্রের বরাত দিয়ে আজ শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দেশটির ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের কার্ডিয়াক কেয়ার ইউনিটে মাহাথির মোহাম্মদের চিকিৎসা চলছে। তবে তাঁর চিকিৎসার বিস্তারিত তথ্য দেননি ওই মুখপাত্র।

৯৬ বছর বয়সী আইনপ্রণেতা জানুয়ারির শুরুতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ছয় দিন ভর্তি থাকার পর গত সপ্তাহে মাহাথির মোহাম্মদ হাসপাতাল ছেড়ে বাসায় যান। তখন বলা হয়েছিল, সফলভাবে তাঁর চিকিৎসা সম্পন্ন হয়েছে। তবে তখনো মাহাথিরকে কী চিকিৎসা দেওয়া হয়েছিল, জানায়নি হাসপাতাল কর্তৃপক্ষ।

এর আগ গত বছরের ডিসেম্বরে মাহাথির আরেক দফা হাসপাতালে ভর্তি হন। তাঁকে ছাড়পত্র দেওয়ার সময় চিকিৎসক বলেছিলেন, মাহাথিরের প্রয়োজনীয় পরীক্ষা–নিরীক্ষার পর দেওয়া চিকিৎসার ফলাফল নিয়ে তাঁরা সন্তুষ্ট।

২০০৭ সালে মাহাথিরের হৃৎপিণ্ডে বাইপাস অপারেশন হয়। এর আগের দুই বছরে তাঁর দুবার হার্ট অ্যাটাক হয়। এর আগে হার্ট অ্যাটাকের শিকার হলে অস্ত্রোপচারের জন্য ছুরি–কাঁচির নিচে যেতে হয়। ২০০৭ সালের অস্ত্রোপচারের পর থেকে তিনি বুকের সংক্রমণে ভুগছিলেন। ২০১০ সালে বুকের আরেকটি সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হন চিকিৎসাবিদ্যায় ডিগ্রি নেওয়া এই রাজনীতিবিদ।

মাহাথির মোহাম্মদ ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন, ২০১৮ থেকে ২০২০ সালেও একই দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ দফায় বিরোধী জোটকে নেতৃত্ব দিয়ে তাঁর বিজয়কে ঐতিহাসিক বলে অভিহিত করা হয়, তখন তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।