Thank you for trying Sticky AMP!!

আসামে বুধবার প্রকাশিত হবে এনআরসির অতিরিক্ত খসড়া

এনআরসি

আসামে বুধবার প্রকাশিত হবে নাগরিক পঞ্জির (এনআরসি) অতিরিক্ত খসড়া তালিকা। নতুন করে নাম সংযোজন বা আপত্তির ভিত্তিতে এই তালিকা তৈরি হয়েছে। আর চূড়ান্ত তালিকা ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে।

আসামে এনআরসি প্রক্রিয়ার নামে ‘বিদেশি’ খোঁজার প্রক্রিয়া চলছে। তবে বিরোধীরা বলছে, ‘বাংলাদেশি’ খোঁজার নামে বৈধ ভারতীয় বাঙালিদের হেনস্তা করা হচ্ছে। এ প্রক্রিয়ায় প্রায় ৪০ লাখ বাঙালির নাগরিকত্ব বিপন্ন হয়ে পড়েছে।

এনআরসিতে ৩ কোটি ২৯ লাখের বেশি আবেদন জমা পড়ে। গত বছর ৩০ জুলাই প্রকাশিত হয় এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা। তালিকায় ঠাঁই হয়নি ৪০ লাখ ৭ হাজার ৭০৭ জনের। তাঁদের বেশির ভাগই ভাষিক বা ধর্মীয় সংখ্যালঘু।

বাদ পড়া ৪০ লাখের মধ্যে ৩১ লাখ মানুষ পরে নতুন করে সংযোজনের জন্য আবেদন করেছেন। সেই সঙ্গে অনেকের বিরুদ্ধে আপত্তিও জমা পড়েছে।

সংযোজন ও আপত্তি বিবেচনা করেই এনআরসি কর্তৃপক্ষ নতুন করে অতিরিক্ত তালিকা প্রকাশ করবে। চূড়ান্ত খসড়ায় নাম থাকলেও অতিরিক্ত খসড়ায় অনেকের নাম বাদ যাওয়ার আশঙ্কা থাকছে।

ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশ, ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশ করতে হবে চূড়ান্ত তালিকা। তাই নাগরিকত্ব হারানোর ভয়ে আতঙ্কিত আসামের লাখো মানুষ।

এনআরসি নিয়ে বৈধ ভারতীয় নাগরিকদের বিন্দুমাত্র দুশ্চিন্তার কারণ নেই বলে অভয় দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।

কিন্তু সোনোয়াল সরকারের বিরুদ্ধেই উঠেছে এনআরসির নামে সংখ্যালঘু হয়রানির অভিযোগ।

রাজ্যের বিরোধী দলের নেতা দেবব্রত শইকিয়া প্রথম আলোকে বলেন, ‘বিজেপির নেতৃত্বাধীন রাজ্য সরকার এনআরসি নিয়ে নিরপেক্ষ ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে।’

এনআরসি প্রসঙ্গে আসাম রাজ্য নাগরিক অধিকার সুরক্ষা সমন্বয় সমিতির চেয়ারম্যান তপোধীর ভট্টাচার্য বলেছেন, ‘বাঙালি জাতিকে নির্মূল করার ষড়যন্ত্র চলছে।’