Thank you for trying Sticky AMP!!

আসামে ভোট বয়কটের ডাক জঙ্গি সংগঠনের

গণমাধ্যমে পাঠানো ডিমাসা ন্যাশনালিস্ট লিবারেশ আর্মির (ডিএনএলএ) বিবৃতি।

লোকসভা নির্বাচন বয়কটের ডাক দিল আসামের নিষিদ্ধ জঙ্গি সংগঠন ডিমাসা ন্যাশনালিস্ট লিবারেশ আর্মি (ডিএনএলএ)। শুধু নির্বাচন বয়কটই নয়, তারা আসামের স্বশাসিত জেলা লোকসভা কেন্দ্রের কার্বি আংলং ও ডিমাসা জেলায় আজ বুধবার বিকেল পাঁচটা থেকে ৩৬ ঘণ্টার বন্‌ধেরও ডাক দিয়েছে।

২০০১ সালের ভারতীয় আদমশুমারি অনুযায়ী আসামে ডিমাসা সম্প্রদায়ের ১ লাখ ৮ হাজার ১৩৩ জন নাগরিক রয়েছেন। নাগাল্যান্ডে আছেন আরও ৭ হাজার ৮০৭ জন। এই ক্ষুদ্র জনগোষ্ঠীর আগে ডিমাসা রাজত্ব ছিল। ডিমাসা কাছাড়ি রাজ্য বেশ পুরোনো।

ডিএনএলএ ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে স্বাধীন দেশ চায়। তাই অনেকেই হাতে তুলে নিয়েছেন অস্ত্র। মাঝেমধ্যেই ডিমাসা জঙ্গিদের তৎপরতায় আসামের শান্তিও নষ্ট হয়।

নিজেকে স্বঘোষিত ডিমাসা পিপলস সুপ্রিম কাউন্সিলের তথ্য ও প্রচার সচিব দাবি করেন রিংগিসাই ডিমাসা এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন, তাঁরা ভারতের ভোটে অংশ নেবেন না।

রিংগিসাইয়ের দাবি, নিজেদের ভাষা, সংস্কৃতি আর ইতিহাস পুনরুদ্ধারে তাঁরা সংগ্রাম করছেন। ডিমাসা সাম্রাজ্য পুনঃস্থাপনই তাঁদের লক্ষ্য।

সেই লক্ষ্যেই তাঁরা সশস্ত্র সংগ্রাম চালাচ্ছেন বলেও বিবৃতিতে বলা হয়। সেই সঙ্গে ডিমাসা জঙ্গিদের হাতে যে বেশ কিছু স্বয়ংক্রিয় অস্ত্র আছে, সেটাও সামাজিক মাধ্যমে প্রকাশ করেন তিনি।

ডিমাসাদের হুমকির ফলে ডিমাসা–অধ্যুষিত এলাকায় গোলমালের আশঙ্কা থাকছে। এ ছাড়া ভোটের সময় এই বন্‌ধ্‌ আসাম তথা উত্তর–পূর্বাঞ্চলের যোগাযোগব্যবস্থাকেও বিঘ্নিত করতে পারে বলে অনেকের আশঙ্কা।

আসামের স্বশাসিত জেলার অন্তর্গত কার্বি আংলংয়ে ভোট ১৮ এপ্রিল। আসামে শিলচর, নগাঁও, করিমগঞ্জ ও মঙ্গলদৈতেও একই দিনে ভোট।