Thank you for trying Sticky AMP!!

ইসরায়েলি মানবাধিকার লঙ্ঘন নিয়ে তদন্ত

ইসরায়েল–হামাস যুদ্ধে ইসরায়েলি ক্ষেপনাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্থ ধ্বংসস্তূপের পাশ দিয়ে যাচ্ছে দুই শিশু।

ইসরায়েল ও অধিকৃত ফিলিস্তিন অঞ্চলে ফিলিস্তিনিদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের তদন্তের নেতৃত্ব দেবেন জাতিসংঘের সাবেক মানবাধিকারবিষয়ক প্রধান নাভি পিল্লাই।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রেসিডেন্ট নাজহাত শামীম খান এ কথা জানান। তিনি বলেন, তিন সদস্যবিশিষ্ট তদন্ত দলের নেতৃত্ব দেবেন পিল্লাই। এই তদন্ত দল মধ্যপ্রাচ্যের কয়েক দশক ধরে চলমান সংঘর্ষের সময় মানবাধিকার লঙ্ঘনে মূল কারণগুলো বের করার চেষ্টা করবেন।

গত মে মাসে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার মারাত্মক সহিংসতা বৃদ্ধি নিয়ে কাউন্সিলের একটি বিশেষ অধিবেশন চলাকালে এ বিষয়ে তদন্তের সিদ্ধান্ত হয়।
জেনেভাভিত্তিক ওই কাউন্সিল থেকে ফিলিস্তিনিদের মানবাধিকার তদন্তের জন্য একটি স্বাধীন ও নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত কমিশন তৈরির সিদ্ধান্ত আসে।

বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, কাউন্সিলের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন প্রয়োগ এবং ফিলিস্তিনি মানবাধিকার রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ়তার প্রতিফলন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির গণমাধ্যমে বলা হচ্ছে, মানবাধিকার কমিশনের পদক্ষেপ গত মে মাসে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি জনগণকে লক্ষ্য করে ছোড়া ৪ হাজার ৩০০ রকেটের বিষয়টিকে সম্পূর্ণ উপেক্ষা করেছে।