Thank you for trying Sticky AMP!!

ওয়াশিংটন সম্মান দেখালে আলোচনা সম্ভব: রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: রয়টার্স

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্র যথাযথ সম্মান দেখালে ইরান আলোচনায় বসতে রাজি হতে পারে। তেহরান কোনো চাপে পড়ে সমঝোতায় আসবে না বলেও জানিয়েছেন তিনি। আধা সরকারি সংবাদ সংস্থা ফারস গতকাল শনিবার এক প্রতিবেদনে এ কথা জানায়।

গত মাস থেকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সংঘাত চলছে। ২০১৫ সালে ইরানের সঙ্গে সম্পাদিত আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি যথেষ্ট কার্যকর ছিল না বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। নতুন চুক্তি করতে ইরানের ওপর নানাভাবে চাপ প্রয়োগ করছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা নতুন বৈঠক হতে পারে বলে আভাসও দিয়েছেন।

ট্রাম্প গত সোমবার বলেন, ‘এই নেতৃত্ব নিয়েই ইরান শক্তিশালী দেশ হতে পারে। আমরা ইরানের সরকারব্যবস্থায় বদল চাই না।’

ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন, ‘আমরা যুক্তিতে বিশ্বাসী। অন্য পক্ষ সম্মান জানালে এবং আন্তর্জাতিক আইন মানলে সমঝোতায় আসা সম্ভব।’

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি গত বুধবার সাফ জানিয়ে দেন, ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসবে না ইরান। রুহানি এর আগে ইঙ্গিত দিয়েছিলেন, অর্থনৈতিক অবরোধ তুলে নিলে তাঁরা আলোচনায় বসতে পারেন।

গতকাল শনিবার ইরানি ক্রীড়াবিদদের উদ্দেশে দেওয়া এক ভাষণে রুহানি বলেন, ‘গত বছর যে শত্রুরা ইসলামি প্রজাতন্ত্র ধ্বংস করে দেওয়ার ঘোষণা দিয়েছিল, তারাই আজ জানাচ্ছে, আমাদের গঠনতন্ত্র নিয়ে তাদের কোনো মাথাব্যথা নেই। যুক্তরাষ্ট্রের সঙ্গে যদি যুদ্ধও হয়, আমরাই জিতব।’