Thank you for trying Sticky AMP!!

ক্ষুব্ধ হয়ে সরকারের বিরুদ্ধে মামলা

‘এয়ার ভিজুয়াল’ নামের একটি প্রতিষ্ঠান বলছে, বায়ু দূষণে দিল্লি ও বেইজিংকে ছাড়িয়ে গেছে জাকার্তা। ছবি: রয়টার্স

বায়ু দূষণে পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় ক্ষুব্ধ হয়ে সরকারের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বাসিন্দারা। আজ বৃহস্পতিবার মামলাটি করেন তারা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গত মাসের প্রায় পুরোটা ধোঁয়াশায় ঢেকে ছিল জাকার্তা। এ সময় বাতাসে ক্ষুদ্রাতিক্ষুদ্র কণার মাত্রা অত্যন্ত বেশি ছিল। অবস্থার উন্নতি না হওয়ায় জাকার্তার ৩১ বাসিন্দা মামলাটি করেছেন। মামলায় প্রেসিডেন্ট জোকো উইদোদোকে দায়ী করার পাশাপাশি বন ও পরিবেশ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাকার্তার গভর্নরকে অভিযুক্ত করা হয়েছে।

মানবাধিকারকর্মী, বিভিন্ন অফিসের কর্মী ও মোটরসাইকেল চালকেরা বাদী হয়ে মামলাটি করেছেন। সবাইকে সচেতন করে, দূষণ রোধে আইন তৈরিতে সরকারের ওপর চাপ সৃষ্টি করাই মামলাটির লক্ষ্য বলে বাদীরা জানিয়েছেন।

মামলার এক বাদী সাংবাদিকদের বলেছেন, বিশুদ্ধ বাতাসে শ্বাস নিতে পারাটা নাগরিকের অধিকার। এটি সরকার ক্ষুণ্ন করছে। তিনি বলেন, ১ কোটি লোকের এই শহরে বাতাস বিশুদ্ধ করার জন্য সরকারের কোনো পরিকল্পনা নেই।

বিষাক্ত ধোঁয়াশার কারণে জাকার্তা এখন বিশ্বের সবচেয়ে দূষিত নগরী। গত মাসের অধিকাংশ সময় ধোঁয়াশায় ছেয়ে ছিল এ শহর। এতে রাস্তাঘাটে চলতে গিয়ে বাসিন্দারা মাস্ক পরতে বাধ্য হয়েছিল। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমেও সমালোচনা হয়েছে প্রচুর।

‘এয়ার ভিজুয়াল’ নামের একটি স্বাধীন অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান বাতাসের মানের সূচক পর্যবেক্ষণ করে। প্রতিষ্ঠানটি জানাচ্ছে, ২৫ জুন জাকার্তার বাতাসে দূষণের মাত্রা ছিল ২৩১। এই মাত্রা বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের রাজধানী নয়াদিল্লি ও চীনের বেইজিংয়ের বায়ু দূষণের মাত্রা থেকেও বেশি।

ইন্দোনেশিয়ার পরিবেশবাদীরা বায়ু দূষণের বিষয়ে শহরের যানবাহনের ধোঁয়াকে দায়ী করছেন। একই সঙ্গে জাকার্তার চারপাশ ঘিরে তৈরি হওয়া কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলোকে দায়ী করছেন তাঁরা। গ্রিনপিস ইন্দোনেশিয়া নামের পরিবেশবাদী একটি সংগঠন গত সপ্তাহে জাকার্তার বাসিন্দাদের বায়ুবাহিত রোগ-জীবাণু থেকে বাঁচতে মাস্ক পরে বের হওয়ার আহ্বান জানায়।