Thank you for trying Sticky AMP!!

খাসোগি হত্যাকাণ্ডে ভুল ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ফ্রান্স, দাবি সৌদি আরবের

জামাল খাসোগি (ফাইল ছবি)

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় একজন ভুল ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ফ্রান্স। ওই সৌদি নাগরিক প্রকৃত সন্দেহভাজন নন। সন্দেহভাজন খালিদ আলোতাইবির সঙ্গে তাঁর নামের মিল রয়েছে শুধু। সৌদি আরব এমনটাই দাবি করেছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গিয়ে খুন হয়েছিলেন জামাল খাসোগি। সৌদি সরকারের সমালোচনায় সোচ্চার খাসোগি সে সময় যুক্তরাষ্ট্রে থাকতেন। তুর্কি বাগ্‌দত্তাকে বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে তুরস্কে সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন তিনি। আলোচিত এ হত্যার ঘটনায় ২০২০ সালে তুরস্কের আদালতে ২৬ সৌদি নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তাঁরা সবাই পলাতক। সন্দেহভাজনদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তুরস্কের আদালত। তাঁদেরই একজনের নাম খালিদ আলোতাইবি।

ফরাসি সূত্রকে উদ্ধৃত করে এএফপির প্রতিবেদনে বলা হয়, গতকাল গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে ফ্রান্সের সীমান্ত পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে। পাসপোর্টে তাঁর নাম খালিদ আলোতাইবি বলে উল্লেখ করা আছে। প্যারিসের চার্লস দে গলে বিমানবন্দর থেকে রিয়াদগামী একটি ফ্লাইটে ওঠার সময় তাঁকে গ্রেপ্তার করা হয়। এ ব্যক্তিই সে সন্দেহভাজন খালিদ আলোতাইবি কি না, তা নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন তদন্তকারীরা।

পরে মঙ্গলবার রাতে একটি বিবৃতি দিয়েছে প্যারিসের সৌদি দূতাবাস। এতে দাবি করা হয়, ওই হত্যাকাণ্ডের সঙ্গে গ্রেপ্তার হওয়া ব্যক্তির কোনো সংশ্লিষ্টতা নেই। তাঁকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে বিবৃতিতে।

সৌদি আরবের এক নিরাপত্তা সূত্রকে উদ্ধৃত করে এএফপির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে খালিদ আলোতাইবি নামে অনেক মানুষ আছেন। ফরাসি কর্তৃপক্ষ যে আলোতাইবিকে আটক করার চেষ্টা করছে, সে ব্যক্তি মূলত একই মামলার অপর আসামিদের সঙ্গে সৌদি আরবের কারাগারে আছেন।

খাসোগি হত্যার ঘটনায় ২০১৮ সালে ১৭ সৌদি নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। আলোতাইবি তাঁদেরও একজন।