Thank you for trying Sticky AMP!!

জর্ডানে ভেসে গেল স্কুল বাস, ১৮ জনের মৃত্যু

মৃত সাগরের কাছে এ স্থানটিতে স্কুলশিক্ষার্থীদের বহনকারী বাসটি ভেসে যায়। ছবি: রয়টার্স

জর্ডানে ডেড সির কাছে বন্যার পানির তোড়ে ভেসে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেশির ভাগই একটি স্কুল বাসে থাকা শিশুশিক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার ডেড সির জর্ডান অংশে পানির তোড়ে স্কুল বাসটি ভেসে গিয়েছিল।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, বাসটিতে ৩৭ জন শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের সাতজন কর্মী ছিলেন। জর্ডানের উষ্ণ এলাকা জারা মায়িনে ঘটনাটি ঘটে বলে জানান এক কর্মকর্তা।
ঘটনাস্থলে ব্যাপক উদ্ধার অভিযান চলছে। এতে প্রতিবেশী দেশ ইসরায়েলও অংশ নিয়েছে। ইসরায়েল জানায়, জর্ডানের অনুরোধে উদ্ধার অভিযানের জন্য সেনাসহ হেলিকপ্টার পাঠিয়েছে তারা।
রয়টার্সের খবরে জানানো হয়, ওই এলাকা থেকে ৩৪ জনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।

উদ্ধার হওয়া অনেকের অবস্থা আশঙ্কাজনক। ছবি: রয়টার্স

হতাহত লোকজন জনপ্রিয় এ পর্যটন এলাকায় বেড়াতে গিয়েছিলেন।
ডেড সি বলে পরিচিত এই মৃত সাগর পৃথিবীর সবচেয়ে নিচু স্থান। এটা পর্যটকদের কাছে অনেক পছন্দের জায়গা। কিন্তু শুষ্ক আবহাওয়া ও গভীর খাদের কারণে বন্যায় খুব সহজেই এলাকাটি ভেসে যায়।

জর্ডানের পুলিশ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ আল-শারা রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, বন্যার পানি পাঁচ কিলোমিটার এলাকা পর্যন্ত বিস্তৃত হয়েছে। সাগরের পানিতে অনেকে মারা গেছেন। অনেকে উঁচু পাথরে উঠে নিজেদের বাঁচাতে পেরেছেন। ১৩ জনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা গেছে।

এ ঘটনায় জর্ডানের বাদশাহ আবদুল্লাহ আজ শুক্রবার তাঁর নির্ধারিত বাহরাইন সফর বাতিল করেছেন।

ভারী বৃষ্টিপাতে প্লাবিত জর্ডানের রাজধানী আম্মানের সড়ক। ছবি: এএফপি

‘জর্ডান টাইমস’–এর প্রতিবেদনে বলা হয়, হতাহত ব্যক্তিদের ব্যাপারে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি। তবে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, হতাহত শিক্ষার্থীরা একটি বেসরকারি স্কুলের।
নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বিস্ময় প্রকাশ করে বলেন, বিরূপ আবহাওয়ার সতর্কবার্তা থাকার পরও তা উপেক্ষা করে ওই স্কুলের শিশুশিক্ষার্থীদের নিয়ে যাত্রা করে।

কয়েক দিন ধরেই ওই অঞ্চলে ভারী বৃষ্টিপাত হচ্ছে। জর্ডানের রাজধানী আম্মানের রাস্তাঘাট প্লাবিত হওয়ায় সেখানে যানজটের সৃষ্টি হয়েছে। বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হচ্ছে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো এ বছর মৃত সাগরের কাছে বন্যায় ভেসে যাওয়ার মর্মান্তিক ঘটনা ঘটেছে। এপ্রিলে মৃত সাগরের ইসরায়েল অংশে দেশটির দক্ষিণাঞ্চলে নাহাল জাফিতে নয়জন তরুণ পর্বতারোহী ভেসে যান। ১৫ জনকে উদ্ধার করা সম্ভব হয়।