Thank you for trying Sticky AMP!!

জাপানে বৃষ্টি-বন্যায় ৫০ জনের মৃত্যুর আশঙ্কা

জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুতে ভারী বৃষ্টিপাতে কারণে সৃষ্ট ভূমিধস ও বন্যায় অন্তত ৫০ জন নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ছবি: রয়টার্স

জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুতে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধস ও বন্যায় অন্তত ৫০ জন মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। গত শনিবার থেকে এই বৃষ্টি শুরু হয়। আজ মঙ্গলবার শেষ খবর পাওয়া পর্যন্ত বন্যা ও ভূমিধসে আটকে পড়া মানুষকে উদ্ধার করতে জরুরি সেবা সংস্থাগুলো ব্যাপক উদ্ধার অভিযান চালাচ্ছে। তবে আরও মুষলধারে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

আগামী বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে জাপানের আবহাওয়া দপ্তর। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কিউশু দ্বীপের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে সর্বোচ্চ জরুরি সতর্কতা জারি করা হয়েছে।

জাপানে এখন বর্ষাকালের মাঝামাঝি সময় যাচ্ছে। শনিবার ভোরের দিকে এই ভারী বৃষ্টি শুরু হয়। রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে বেশ কয়েকটি জায়গায়। অন্তত ১১টি জায়গায় নদীর পানি ফুলেফেঁপে উঠেছে। হিতোয়োশি শহরে নয়জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আশিকিতাতে মৃত্যু হয়েছে আরও নয়জনের। মৃত মানুষের সংখ্যা বাড়তে পারে। কুমামোতো এলাকা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি নার্সিং হোম থেকে ১৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে। সেখানে আরও মানুষ আটকে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত শনিবার ভোরের দিকে এই ভারী বৃষ্টিপাত শুরু হয়। রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে বেশ কয়েকটি জায়গায়। ছবি: এএফপি

কুমামোতোর এক কর্মকর্তা ইউতারো হামাসাকি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা সময়ের সঙ্গে পাল্লা দিচ্ছি। উদ্ধার অভিযান শেষ করার জন্য কোনো সময়সীমা বা সময় নির্ধারণ করা হয়নি। আমরা শেষ পর্যন্ত হাল ছাড়ব না।’

পুলিশ, ফায়ার সার্ভিসসহ প্রায় ৪০ হাজার মানুষ উদ্ধার অভিযানে অংশ নিয়েছেন।