Thank you for trying Sticky AMP!!

জিরাফের চেয়ে উঁচু গন্ডার

শিল্পীর চোখে সবচেয়ে উঁচু গন্ডার।

উচ্চতার নিরিখে সবচেয়ে বড় প্রাণীর কথা চিন্তা করলে সবার আগে মাথায় আসবে জিরাফের নাম। তবে কেউ যদি বলেন, জিরাফ নয়, গন্ডারের উচ্চতা সবচেয়ে বেশি, তাহলে নিশ্চয়ই হাসবেন। মনে হবে, মাথা নষ্ট হয়ে গেছে। পাল্টা প্রশ্ন রাখবেন, গন্ডার কীভাবে উচ্চতায় জিরাফকে ছাড়াবে? তবে এমনটাই দাবি করেছেন চীনের একদল গবেষক। তাঁরা গন্ডারের এমন ফসিল খুঁজে পেয়েছেন, যেটির উচ্চতা জিরাফের চেয়ে বেশি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি গতকাল শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের উত্তর–পশ্চিমাঞ্চলে খুঁজে পাওয়া গন্ডারের ফসিলটি বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, এটি প্যারাসেরাথেরিয়াম লিনজিয়ানসের ফসিল। আজ থেকে আড়াই কোটি বছরের বেশি সময় আগে এই প্রাণী ভারতীয় উপমহাদেশ ও চীনজুড়ে ঘুরে বেড়াত। এর ওজন ২১ টন, যা চারটি আফ্রিকান হাতির সমান। তবে এখনকার গন্ডারের মতো নাকের ওপর শিং নেই এটির। উচ্চতায় বিশাল, প্রায় ২৩ ফুট। প্রাণীটির মাথা রীতিমতো গাছ ছাড়িয়ে যায়।

২০১৫ সালে চীনের গানসু প্রদেশের ওয়াংজিয়াচুয়ান গ্রামের পাশে বিশাল এই ফসিলের সন্ধান মিলেছিল। এত দিন এটি নিয়ে গবেষণা চলেছে। গত সপ্তাহে কমিউনিকেশনস বায়োলজি জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সন্ধান পাওয়া ফসিলটির মাথার খুলি ও চোয়াল বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, এটির মাথা বেশ সরু ও লম্বাটে ছিল। এই গবেষণা ভূমিতে বসবাসকারী সবচেয়ে উঁচু স্তন্যপায়ী প্রাণী নিয়ে নতুন করে ভাবাবে।

বেইজিংয়ের ইনস্টিটিউট অব ভার্টেব্রেট প্যালিওনটোলজি অ্যান্ড প্যালিওনথ্রোপলজির গবেষক ড. দেং তাও জানান, নতুন শনাক্ত হওয়া স্তন্যপায়ী প্রাণীর ফসিলটির সঙ্গে প্রাচীনকালে ভারতীয় উপমহাদেশে (বিশেষত পাকিস্তানে) বসবাস করা প্রকাণ্ড আকারের গন্ডারের মিল রয়েছে। এ কারণে ধারণা করা হচ্ছে, প্রাণীটি মধ্য এশিয়ার ভেতর দিয়ে বিশাল এলাকা ভ্রমণ করে চীনের উত্তর–পশ্চিমাঞ্চলে পৌঁছেছিল। এটি তিব্বতের মালভূমি ও নিচু এলাকায় বসবাস করত। বসবাসের জন্য এসব এলাকার ক্রান্তীয় আবহাওয়া পছন্দ করত প্রকাণ্ড এই গন্ডার।