Thank you for trying Sticky AMP!!

ট্রাম্প তুরস্কের ইস্পাতে শুল্ক দ্বিগুণ করায় লিরা ২০% দর হারাল

ছবি : রয়টার্স

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক দ্বিগুণ করেছেন। এর ফলে তুর্কি লিরার দরপতন আরও বেড়েছে।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, তুরস্কের মুদ্রা ‘আমাদের অত্যন্ত তেজি ডলারের’ তুলনায় দুর্বল এবং ‘এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ও তুরস্কের সম্পর্ক ভালো নয়’।

বিবিসি জানায়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এক ভাষণে বলেন, এই পতন বিদেশি শক্তি পরিচালিত একটি ‘প্রচারণা’র অংশ।

যুক্তরাষ্ট্রের শুল্ক পদক্ষেপের প্রতিশোধ নেবে বলে তুরস্ক হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রের জানা উচিত যে এ ধরনের নিষেধাজ্ঞা ও চাপ থেকে একটি ফলই আসবে...মিত্র হিসেবে সম্পর্কের ক্ষতি করবে।

এই দুই ন্যাটো সদস্যের মধ্যে নানা বিষয়ে মতপার্থক্য রয়েছে—কীভাবে ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধ লড়াই করবে, রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ক্রয়ে আঙ্কারার পরিকল্পনা এবং ২০১৬ সালে তুরস্কের কথিত ব্যর্থ অভ্যুত্থানের নায়কদের শাস্তির বিধান করা যায়।

অতি সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্কে সন্ত্রাস ও গুপ্তচর বৃত্তির অভিযোগে মার্কিন ধর্মযাজককে আটকে রাখায় কয়েকজন শীর্ষস্থানীয় তুর্কি কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেন।

গত ২৪ ঘণ্টায় লিরা প্রায় ২০ শতাংশ দর হারিয়েছে। গত বছর লিরা ৪০ শতাংশ বেশি দর হারায়।

এক টিভি ভাষণে গতকাল শুক্রবার এটিকে ‘অর্থনৈতিক যুদ্ধ’ ঘোষণা করে এরদোয়ান নাগরিকদের বলেন লিরার সঙ্গে বিদেশি মুদ্রা ও সোনা বিনিময় করতে।

এই বিরোধের প্রতিক্রিয়ায় বিশ্ব মুদ্রা বাজারে ইউরোর ১৩ মাসের মধ্যে সর্বনিম্ন দরপতন ঘটে এবং ডলারকে এক বছরের সর্বোচ্চ দরে ঠেলে দেয়।