Thank you for trying Sticky AMP!!

দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ দাবানল

দূর থেকে চোখে পড়ছে দাবানলের লেলিহান শিখা। ছবি: রয়টার্স

দক্ষিণ কোরিয়ার পূর্বাঞ্চলীয় গ্যাংওন প্রদেশে গতকাল বৃহস্পতিবার ভয়াবহ দাবানল শুরু হয়েছে। এই আগুন দ্রুত সকচো ও গ্যাংনিউং শহরে ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে আজ শুক্রবার দমকল ও সেনাবাহিনীর হাজারো সদস্যকে কাজ করতে দেখা যায়। দাবানলে এর মধ্যে একজন মারা গেছে। ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে চার হাজার মানুষ।

সরকারি হিসাব অনুযায়ী, শুক্রবার সকালের মধ্যে প্রায় ৫২৫ হেক্টর এলাকায় থাকা ১৯৮টি ঘরবাড়ি, গুদাম ও অন্যান্য স্থাপনা পুড়ে গেছে।

সকালে ২ হাজারের বেশি নাগরিককে ব্যায়ামাগার ও বিদ্যালয় ভবনে সরিয়ে নেওয়া হয়। সব মিলিয়ে অন্তত ৪ হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়ে। দাবানলের কারণে ৫২টি স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়, সোকচো শহরে আগুন নিয়ন্ত্রণে চলে এসেছে। গ্যাংনিয়াং এলাকার আগুনও অর্ধেকের বেশি নিভিয়ে ফেলা হয়েছে।

প্রেসিডেন্টের কার্যালয়ের বরাতে বলা হয়, দাবানল নিয়ন্ত্রণে আনতে সব রকম ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুন জে-ইন। জাতীয় দমকল সংস্থার তথ্যানুযায়ী, সারা দেশ থেকে দমকল বাহিনীর প্রায় ৮৭২টি গাড়ি ও ৩ হাজারেরও বেশি কর্মী আগুন নেভাতে কাজ করছে।