Thank you for trying Sticky AMP!!

দুই চিকিৎসক ও দুই রাজনীতিবিদের চতুর্মুখী লড়াই

কাকলি ঘোষ দস্তিদার, মৃণাল কান্তি দেবনাথ, হরিপদ বিশ্বাস ও সুব্রতা দত্ত। ছবি: ভাস্কর মুখার্জি

দুই চিকিৎসকের মধ্যে পেশাগত প্রতিদ্বন্দ্বিতা হতেই পারে। কিন্তু তাঁদের টক্কর লেগেছে নির্বাচনী মাঠে। ভারতের লোকসভা নির্বাচনে মুখোমুখি দুই অভিজ্ঞ চিকিৎসক। তৃণমূলের হয়ে লড়ছেন কাকলি ঘোষ দস্তিদার ও বিজেপির পক্ষে প্রার্থী হয়েছেন মৃণাল কান্তি দেবনাথ। পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী উত্তর পরগনার জেলা সদর বারাসাতের আসনে লড়ছেন তাঁরা। তাঁদের সঙ্গে আবার সমানে সমানে টক্কর দিচ্ছেন দুই রাজনীতিবিদ। বামফ্রন্টের হয়ে মাঠে নেমেছেন হরিপদ বিশ্বাস ও কংগ্রেসের হয়ে সুব্রতা দত্ত। ফলে, চতুর্মুখী লড়াইয়ে এবার জমে উঠেছে বারাসাত লোকসভার নির্বাচন।

নাম করা গাইনি চিকিৎসক ও তৃণমূল প্রার্থী কাকলি ঘোষ দস্তিদার বারাসাতের পরিচিত মুখ। ২০০৯ ও ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে এখনো সাংসদ পদে রয়েছেন তিনি। ২০১৪ সালের নির্বাচনে এই আসনে তিনি সিপিএম প্রার্থী ড. মোর্তজা হোসেন ও প্রখ্যাত জাদুকর পিসি সরকারকে (জুনিয়র) পরাজিত করে জয়ী হয়েছিলেন। এবার তিনি তৃতীয়বারের মতো নির্বাচনের ময়দানে নেমেছেন।

বিজেপির প্রার্থী মৃণাল কান্তি দেবনাথও নামকরা চিকিৎসক। তাঁর জন্ম বাংলাদেশে। ১৯৬৪ সালে খুলনায় এক ভয়াবহ দাঙ্গার কারণে তিনি বাংলাদেশ ছেড়ে পালিয়ে আসেন পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার হাবড়ায়। অর্থাভাবে কুলিগিরিও করতে হয়েছে তাঁকে। কৃতী ছাত্র মৃণাল ১৯৬৬ সালে এসএসসি পরীক্ষায় অবিভক্ত ২৪ পরগনা জেলায় প্রথম হন। ন্যাশনাল মেডিকেল কলেজ থেকে ডাক্তারি পাস করে ওয়েস্ট ইন্ডিজ, লন্ডন, ভিয়েনা এবং লিভারপুল বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসাশাস্ত্রে উচ্চতর ডিগ্রি নেন তিনি। ২০০৮ সালে চাকরি ছেড়ে স্বেচ্ছায় অবসর নিয়ে দেশে ফিরে আসেন। আন্দামানসহ পশ্চিমবঙ্গে বিনা পয়সায় গরিবদের চিকিৎসা করেন। এবারই তিনি প্রথমবার নির্বাচনে অংশ নিচ্ছেন।

এই দুই প্রখ্যাত চিকিৎসকের লড়াইয়ে পাল্লা দিচ্ছেন অপর দুই রাজনীতিবিদ। তাঁদের একজন বামফ্রন্টের শরিক ফরোয়ার্ড ব্লকের হরিপদ বিশ্বাস। অন্যজন কংগ্রেসের সুব্রতা দত্ত। হরিপদ বিশ্বাস ফরোয়ার্ড ব্লকের কেন্দ্রীয় কমিটির সদস্য। ২০১২ সালে তিনি উত্তর ২৪ পরগনার জগদ্দল আসনে বামফ্রন্টের প্রার্থী হিসেবে লড়ে হেরে যান। এবার তিনি ফের লড়ছেন বারাসাত লোকসভা আসনে ফরোয়ার্ড ব্লকের প্রার্থী হয়ে।

সুব্রতা দত্ত লড়ছেন কংগ্রেসের প্রার্থী হিসেবে। তিনি রাজ্য কংগ্রেসের মহিলা শাখার সভাপতি।

এবার বারাসাত আসনে চার শক্তিশালী প্রার্থীর মধ্যে চতুর্মুখী লড়াই হচ্ছে। অবশ্য রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, শেষ পর্যন্ত লড়াই দুই প্রখ্যাত চিকিৎসকের মধ্যে জমে উঠতে পারে। তবে তা মানতে নারাজ কংগ্রেস ও বামফ্রন্ট। তাদের দাবি, লড়াই এবার দ্বিমুখী নয়, চতুর্মুখীই হবে। সপ্তম দফার নির্বাচনে বারাসাত আসনের ভোট হবে আগামী ১৯ মে।