Thank you for trying Sticky AMP!!

প্লাস্টিকের বদলে কলাপাতা!

এভাবেই প্লাস্টিকের বদলে কলাপাতা ব্যবহার করছে থাইল্যান্ডের একটি সুপারমার্কেট। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

প্লাস্টিক দূষণ কমাতে পুরো পৃথিবীই এখন বদ্ধপরিকর। প্লাস্টিকের ব্যবহার কমিয়ে এবং পৃথিবীকে আরও বাসযোগ্য করে তুলতে চেষ্টার কমতি নেই দেশগুলোর। প্লাস্টিক দূষণ বন্ধ করার এই চেষ্টায় এবার দারুণ এক পদক্ষেপ নিল থাইল্যান্ডের একটি সুপারমার্কেট। প্লাস্টিকের ব্যাগের বদলে ভোক্তাদের কলাপাতায় মুড়ে সবজি সরবরাহ করছে তারা!

উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই শহরের রিমপিং সুপারমার্কেট এই অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। ফেসবুকে ছবি ছড়িয়ে পড়ার পর সুপারমার্কেটটির এই উদ্যোগ বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ‘পারফেক্ট হোমস চিয়াংমাই’ নামের একটি পেজ থেকে ছবিগুলো শেয়ার করা হয়। ছবিগুলোতে দেখা গেছে, শসা, শাক, পেঁয়াজ কলিসহ নানা রকমের সবজি কলাপাতা দিয়ে মুড়ে আঁশ দিয়ে বেঁধে রাখা হয়েছে। ক্রেতারা প্লাস্টিক ব্যাগের বদলে এই কলাপাতায় মুড়ে রাখা সবজিই কিনে নিচ্ছেন সানন্দে।

পারফেক্ট হোমস চিয়াংমাই এক ব্লগ পোস্টে লিখেছে, ‘রিমপিং সুপারমার্কেটে এমন একটি দৃশ্য দেখার পর আমরা সেটি শেয়ার না করে পারিনি। ক্রেতাদের জন্য দোকানে কাপড়ের ব্যাগ কেনা বা ধার নেওয়ার সুযোগ আছে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলো সতেজ কলাপাতায় মুড়ে আঁশ দিয়ে বেঁধে দেওয়া হচ্ছে।’

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করার পর থেকে ১৭ হাজারের বেশিবার শেয়ার হয়েছে পোস্টটি। পোস্টের নিচে ৬০০–এর বেশি ইতিবাচক মন্তব্য এসেছে। ফেসবুকের পাশাপাশি টুইটারেও ব্যাপক সাড়া ফেলেছে এই উদ্যোগ।

একজন লিখেছেন, ‘ধারণাটি অসম্ভব পছন্দ হয়েছে। আর কোনো প্লাস্টিক ব্যাগের ব্যবহার নয়।’ আরেকজনের বক্তব্য, ‘ছোট ছোট এই উদ্যোগই বড় পার্থক্য গড়ে দেয়। পরিবর্তন আসছে। সুন্দর ভবিষ্যতের আশায় আছি।’

জাতিসংঘের মতে, প্লাস্টিক ব্যবহারের ফলে প্রতিবছর পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ছে। পরিসংখ্যান বলছে, প্রতিবছর প্রায় পাঁচ লাখ কোটি নবায়ন–অযোগ্য প্লাস্টিক ব্যবহার করা হয়। গত ৭০ বছরে ৮০০ কোটি টনের বেশি প্লাস্টিক পণ্য উৎপাদিত হয়েছে, যা সাগরতলে অবস্থিত জীববৈচিত্র্যকে মারাত্মক হুমকির মুখে ফেলছে।