Thank you for trying Sticky AMP!!

ব্যাংককে বিষাক্ত ধোঁয়াশায় ৪ শতাধিক স্কুল বন্ধ

বিষাক্ত ধোঁয়াশার কারণে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে প্রায় ৪৫০টি স্কুল বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। সেখানে এটি নজিরবিহীন ঘটনা। বায়ুদূষণের সংকট মোকাবিলায় হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। এ পরিস্থিতি ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে।

এএফপির খবরে জানানো হয়, থাই রাজধানী সপ্তাহ ধরে ধোঁয়াশায় আচ্ছন্ন। বাধ্য হয়ে লোকজনকে মাস্ক পরে ঘরের বাইরে বের হতে হচ্ছে। এ পরিস্থিতিতে সরকার উল্লেখযোগ্য তেমন কোনো পদক্ষেপ না নেওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।

যানবাহন থেকে নির্গত ধোঁয়া, অবাধে চলা নির্মাণকাজ, ফসলের নাড়া পোড়ানো ও কারখানা থেকে নির্গত বিষাক্ত পদার্থ—সবকিছুই যেন শহরে আটকা পড়ে এ পরিস্থিতির সৃষ্টি করেছে।

কর্তৃপক্ষ কৃত্রিম মেঘের মাধ্যমে বৃষ্টি নামানোর চেষ্টা করছে। দূষণকারী পদার্থের কণা অপসারণে ওভারপাসে পানি ছিটানো হচ্ছে। চীনা নববর্ষ উপলক্ষে লোকজনকে ধূপকাঠি ও কাগজ না পোড়ানোর আহ্বান জানানো হয়েছে। তবে সরকারের এসব পদক্ষেপকে ব্যাংককবাসীর অনেকে উপহাস বলে মনে করেন। কারণ অনেক দোকানেই এরই মধ্যে বায়ু দূষণরোধী মাস্কের মজুত শেষ হয়ে গেছে।

আজ ব্যাংকক মেট্রোপলিটন প্রশাসন স্বাস্থ্য সতর্কতা বাড়িয়েছে। নগরে থাকা সরকারি ৪৩৭টি স্কুল মধ্যাহ্নবিরতি থেকে আগামী শুক্রবার পর্যন্ত বন্ধ ঘোষণা করে। একই সঙ্গে নগরের দেড় হাজার বর্গ কিলোমিটার এলাকাকে ‘নিয়ন্ত্রিত এলাকা’ বলে ঘোষণা করেছে।

ব্যাংকক গভর্নর অশ্বিন কাওয়ানমুয়াং বলেন, ‘আগামী ৩ বা ৪ ফেব্রুয়ারি পর্যন্ত পরিস্থিতি বেশি খারাপ থাকবে। তাই আমি স্কুলগুলো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ এতে শিক্ষার্থীরা স্কুলে না এলে রাস্তাঘাট অনেকটাই যানবাহনশূন্য থাকবে বলে তিনি আশা করেন। চারটি শহরের মধ্যে তিনটি শহর ধোঁয়াশায় ব্যাপক আচ্ছন্ন হয়ে পড়েছে বলে তিনি জানান।

বাতাস থেকে অণুবীক্ষণিক দূষিত কণা অপসারণে ড্রোন থেকে চিনির মতো দ্রবণ ছিটানো হচ্ছে। এতে কতটা কাজ হবে, ঠিক করে বলা যাচ্ছে না। অশ্বিন বলেন, পার্কগুলোতে ব্যায়াম বন্ধ করতেও খুব শিগগিরই সতর্কতা জারি করবে সিটি হল।

স্বাধীন অনলাইন বায়ুর মানসূচক পর্যবেক্ষক এয়ার ভিজুয়াল জানায়, আগামীকাল ব্যাংককের বায়ুদূষণের মান অস্বাস্থ্যকর মাপকাঠির ১৭১–এ পৌঁছাবে। অথচ এ মাসের মাঝামাঝি পর্যায়ে এই সূচক ছিল ১৫৬।