Thank you for trying Sticky AMP!!

মিসরে স্কুলে মিকি মাউস চলবে না

মিসরের স্কুলগুলো থেকে ডিজনির কার্টুন চরিত্র সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ছবি: টুইটার

মিসরের রাজধানী কায়রোর উত্তরাঞ্চলের কালিউবিয়া প্রদেশের স্কুল থেকে ডিজনির কার্টুন চরিত্রগুলোর ছবি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রদেশের গভর্নর মিকি মাউস ও তার বন্ধুদের ছবি প্রি-স্কুলের দেয়াল থেকে সরিয়ে নিতে ডিক্রি জারি করেছেন। মিকি মাউস ও ডোনাল্ড ডাকের ছবির বদলে মিসরের বিখ্যাত ব্যক্তি ও ‘শহীদ সেনাদের’ ছবি বসাতে বলা হয়েছে।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, প্রাদেশিক গভর্নর আলা আবদুল-হালিম মোহাম্মদ মারজুক সাংবাদিকদের বলেন, ‘শিশুরা যাতে মিসরের এসব কৃতী ব্যক্তিকে রোলমডেল হিসেবে নিতে পারে, এ জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কার্টুনের এসব চরিত্র যুক্তরাষ্ট্রের। আমাদের নিজস্ব মহান ব্যক্তিরা রয়েছেন। তাঁদের প্রতিকৃতি শিশুদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে পারে।’

কালিউবিয়া প্রদেশের শিক্ষাবিষয়ক কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যম ইয়োম ৭–কে বলেন, সরকারের এই ঘোষণা কীভাবে বাস্তবায়ন হচ্ছে, এ ব্যাপারে নজরদারি চলছে।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি সেনাবাহিনীর সাবেক জেনারেল। তিনি সেনাবাহিনীর আদর্শে জনগণকে উদ্বুদ্ধ করতে চান। শিক্ষাক্ষেত্রে সেনাবাহিনীর অবদান তুলে ধরতে চান।

সিনাই উপদ্বীপে ইসলামি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে নিহত সেনাদের শহীদ হিসেবে অভিহিত করা হয়েছে মিসরের সরকারি গণমাধ্যমে। বিভিন্ন অনুষ্ঠানে শহীদ সেনাসদস্যদের পরিবারকে সম্মানিত করা হয়।

গভর্নর মারজুকের এই সিদ্ধান্ত সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কের ঝড় তুলেছে। অনেকেই পুরোনো পদ্ধতির শিক্ষাব্যবস্থা বদলে ফেলার প্রতি সমর্থন জানিয়েছে। প্রিয় ডিজনি কার্টুন চরিত্র বদলে দেওয়ায় অনেকে ক্ষোভ জানিয়েছে। তবে কিছুসংখ্যক মানুষ এই কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছেন। তাঁদের মতে, যাঁরা দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন, তাঁদের ব্যাপারে শিশুদের শিক্ষা দেওয়া খুব জরুরি।