Thank you for trying Sticky AMP!!

শৈশবের স্বপ্নে বুঁদ হয়ে কৃষক বানালেন উড়োজাহাজের রেপ্লিকা!

এয়ারবাস কোম্পানির এ৩২০ মডেলের একটি উড়োজাহাজের রেপ্লিকা বানিয়েছেন ঝু ইয়া। ছবি: সংগৃহীত

তাঁর শৈশবের স্বপ্ন, একটি আস্ত উড়োজাহাজের মালিক হবেন। ছোটবেলায় মানুষ কত কিছুই না ভাবে! কিন্তু কেউ কেউ বড় হয়েও স্বপ্নের ঘুড়ির নাটাই হাতে ধরেই রাখে। তেমনই একজন হলেন চীনের ঝু ইয়া। শৈশবের স্বপ্ন পূরণ করতে তাঁর দরকার ছিল সত্যিকারের উড়োজাহাজ। তবে আসল উড়োজাহাজ কিনতে না পারলেও প্রমাণ সাইজের এক রেপ্লিকা বানিয়েছেন তিনি!

সংবাদমাধ্যম দ্য সান-এর খবরে বলা হয়েছে, এয়ারবাস কোম্পানির এ৩২০ মডেলের একটি উড়োজাহাজের রেপ্লিকা বানিয়েছেন ঝু ইয়া। ছোটবেলা থেকেই তিনি ভাবতেন, নিজের একটি উড়োজাহাজ থাকবে! কিন্তু এয়ারবাসের সত্যিকারের উড়োজাহাজ কেনার সামর্থ্য নেই তাঁর। শেষে একই আকারের একটি রেপ্লিকা বানিয়েছেন ঝু। দুই বছর ধরে একটু একটু করে গড়ে তুলেছেন এই রেপ্লিকা।

সাংহাইয়িস্ট বলছে, ৪০ বছর বয়সে এসে শৈশবের স্বপ্ন পূরণ করেছেন ঝু ইয়া। তাঁর বানানো রেপ্লিকাটি ১২৪ ফুট লম্বা। আর প্রস্থে ১১৮ ফুট। ৪০ ফুট উঁচু রেপ্লিকাটি বানাতে ঝু-কে সাহায্য করেছেন তাঁর পাঁচ বন্ধু।

কথায় আছে, শখের দাম লাখ টাকা! স্বপ্নের উড়োজাহাজ বানাতেও ঢের খরচ করছেন ঝু। মোট খরচ হবে ২৬ লাখ ইউয়ান। বাংলাদেশি মুদ্রায় তা হয় প্রায় ২ কোটি টাকার বেশি। আগামী মে মাসে এর নির্মাণকাজ শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

অবশ্য, স্বপ্নের উড়োজাহাজ নিয়ে আরও পরিকল্পনা আছে ঝু ইয়ার। সেখানে একটি রেস্তোরাঁ চালু করার ইচ্ছা আছে তাঁর। ঝু বলেন, ‘এখন আমি যেকোনো মূল্যে এর কাজ শেষ করতে চাই। পরে এখানে একটি রেস্তোরাঁ চালু করার পরিকল্পনা আছে আমার।’