Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কায় বন্যা-ভূমিধসে অন্তত ১৭ জনের প্রাণহানি

প্রবল বৃষ্টিতে তলিয়ে গেছে রাজধানী কলম্বোর নিকটবর্তী শহর বিয়াগামার বিস্তীর্ণ এলাকা। শ্রীলঙ্কা, ৬ জুন

শ্রীলঙ্কায় প্রবল বর্ষণে বন্যা ও ভূমিধসে অন্তত ১৭ ব্যক্তি নিহত ও হাজার হাজার মানুষ ঘরছাড়া হয়েছে। দেশটির কর্মকর্তারা আজ সোমবার এ তথ্য জানিয়েছেন। কয়েক দিনের প্রবল বর্ষণে নদী ফুলেফেঁপে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চল প্লাবিত করেছে। নিমজ্জিত হয়েছে নিম্নাঞ্চল।

কয়েক দিন ধরে দেশটিতে এ বর্ষণের ঘটনা ঘটেছে। শ্রীলঙ্কার কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের সহকারী পরিচালক প্রদীপ কোডিপ্পিলি এক বিবৃতিতে জানিয়েছেন, বর্তমানে সেখানকার উপকূলীয় ও নিম্নাঞ্চলের পানি কমতে শুরু করেছে। তবে ১০টি জেলায় এখনো ভূমিধস অব্যাহত।

প্লাবিত এলাকা থেকে মানুষজনকে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। কাদুভিলা, কলম্বো, শ্রীলঙ্কা, ৬ জুন

প্রদীপ কোডিপ্পিলি জানান, এই দুর্যোগে সেখানে ২ লাখ ৭০ হাজারের বেশি মানুষের পাশাপাশি এক লাখের বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। নিম্নাঞ্চল নিমজ্জিত থাকায় হাজারো মানুষ ত্রাণশিবিরগুলোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক আথুলা করুনানায়কে বলেন, ‘এখন থেকে বর্ষণ কমবে বলে আমরা আশাবাদী। কিন্তু এখনো বিভিন্ন এলাকায় থেমে থেমে বর্ষণ হতে দেখা যাচ্ছে।’

এমন সময় দেশটিতে এই প্রাকৃতিক দুর্যোগ এল, যখন সেখানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাসব্যাপী লকডাউন দেওয়া হয়েছে। করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ মোকাবিলার লক্ষ্যে দেওয়া এই লকডাউন আগামী ১৪ তারিখ শেষ হওয়ার কথা। অন্যতম আকর্ষণীয় জায়গা শ্রীলঙ্কায় পর্যটন খাত করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।