Thank you for trying Sticky AMP!!

সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগে কাতারের অর্থমন্ত্রী গ্রেপ্তার

আলি শরিফ আল-এমাদি

কাতারের অর্থমন্ত্রী আলি শরিফ আল-এমাদিকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারি তহবিল ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এই তথ্য জানানো হয়। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ কথা বলা হয়।

রাষ্ট্রীয় মালিকানাধীন কাতার নিউজ এজেন্সি জানায়, অর্থমন্ত্রীর পদ থেকে এমাদিকে সরিয়ে দিয়েছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। এ বিষয়ে তিনি একটি ডিক্রি জারি করেছেন। দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রীকে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করতে নির্দেশ দিয়েছেন আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি।

কাতারে আগেও দুর্নীতির অভিযোগে বড় মাপের লোকজন গ্রেপ্তার হয়েছেন। তবে বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সময়ে গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে এমাদি সবচেয়ে বড় মাপের ব্যক্তি।

এমাদিকে গ্রেপ্তারের নির্দেশটি আসে দেশটির অ্যাটর্নি জেনারেলের কাছ থেকে। সরকারি তহবিল ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে গ্রেপ্তারের নির্দেশ দেন অ্যাটর্নি জেনারেল। তারপরই তাঁকে গ্রেপ্তার করা হলো।

কাতার নিউজ এজেন্সি জানায়, এমাদির বিরুদ্ধে যেসব অভিযোগ, তা নিয়ে তদন্ত চলছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এমাদি ২০১৩ সাল থেকে দেশটির অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি রাষ্ট্রীয় কাতার এয়ারওয়েজের নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট। তিনি কাতার ন্যাশনাল ব্যাংকের বোর্ড চেয়ারম্যান। এ ছাড়া তিনি কাতার বিনিয়োগ কর্তৃপক্ষেরও বোর্ডে আছেন।

এমাদি কাতারের অন্যতম শীর্ষ ব্যবসায়ী। তিনি কাতারের শাসক রাজপরিবারের সদস্য নন। তবে তিনি ধনী ও প্রভাবশালী পরিবারের সদস্য। দেশটির বিভিন্ন খাতে তাঁর পরিবারের বিপুল বিনিয়োগ রয়েছে।

সৌদি জোটের তিন বছরের নিষেধাজ্ঞার সময় কাতারের অর্থনীতিকে টিকিয়ে রাখার দায়িত্বের জন্য প্রশংসা কুড়ান এমাদি। বাহ্যিক তীব্র চাপের মুখেও মুদ্রার মান ধরে রাখার ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল প্রশংসনীয়। ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল ঘিরে কাতারের যে বিপুল ব্যয়ের আয়োজন, তাতে এমাদির ভূমিকা রয়েছে। কাতারভিত্তিক কূটনীতিকেরা এমাদির গ্রেপ্তারকে ‘বিস্ময়কর’ ঘটনা হিসেবে বর্ণনা করেছেন।