Thank you for trying Sticky AMP!!

সিরিয়া রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে: যুক্তরাষ্ট্র

ইদলিবে রাসায়নিক হামলার আশঙ্কায় মাস্ক পরেছেন এক ব্যক্তি। ছবি: রয়টার্স

সিরিয়া রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিরিয়াবিষয়ক নতুন মার্কিন উপদেষ্টা জিম জেফরি গতকাল বৃহস্পতিবার এই সতর্কতার কথা বলেন।

সিরিয়ার সরকারি বাহিনী ইদলিবে রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, আর তার যথেষ্ট প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছে আছে বলে দাবি করেন জিম।

যুক্তরাষ্ট্রের কাছে ঠিক কী প্রমাণ আছে, এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি এই মার্কিন কূটনীতিক।

সিরিয়ায় বিদ্রোহী-নিয়ন্ত্রিত শেষ বড় এলাকা ইদলিবে সম্ভাব্য রাসায়নিক হামলার ফল অপরিণামদর্শী হবে বলে জিম হুঁশিয়ারি দেন।

বিদ্রোহী-নিয়ন্ত্রিত ইদলিবের একটি অংশ। ছবি: রয়টার্স

সিরিয়ার সরকারি বাহিনীর বিরুদ্ধে আগে একাধিকবার রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ ওঠে। তবে কখনো কোথাও এ ধরনের কোনো রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়নি বলে বারবার দাবি করে আসছে সিরিয়া সরকার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সিরিয়াবিষয়ক বিশেষ উপদেষ্টা হিসেবে গত ১৭ আগস্ট জিমের নাম ঘোষণা করা হয়। নিয়োগ পাওয়ার পর কিছুসংখ্যক সাংবাদিককে দেওয়া প্রথম সাক্ষাৎকারে সিরিয়ার পরিস্থিতি নিয়ে কথা বলেন জিম। তিনি বলেন, কোনো হামলা যুক্তরাষ্ট্রের কাছে গ্রহণযোগ্য হবে না।

হোয়াইট হাউস আগেই সতর্ক করে বলেছে, সিরিয়ার সরকারি বাহিনী যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করে, তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ত্বরিত জবাব দেবে। আর এই জবাব হবে জোরালো।