Thank you for trying Sticky AMP!!

১ ঘণ্টার জন্য ঘুরতে গিয়ে কাটল ১৭ দিন

থাইল্যান্ডের ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচের ফিরে পাওয়া জীবনের অন্যতম আনন্দঘন দিন বুধবার। কেননা দীর্ঘ প্রতীক্ষায় থাকা বাবা-মা ও বন্ধু-স্বজনদের কাছে ফিরছে তারা। স্বভাবতই মৃত্যুকূপ থেকে ফিরে আসা ছেলেদের মনে দেখা দিয়েছে বাঁধভাঙা উচ্ছ্বাস আর আনন্দ।

চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গহিন অন্ধকার গুহায় দুই সপ্তাহের বেশি সময় আটকে থেকে নিষ্প্রাণ হয়েছিল তারা। এক সপ্তাহের বেশি সময় হাসপাতালে চিকিৎসা শেষে আজ বুধবার বাড়ি ফেরার প্রস্তুতিকালে তর আর সইছে না। এরই মধ্যে স্থানীয় সময় সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হতে হয়েছে। রোমন্থন করতে হয়েছে গুহায় আটকে থাকার সেই বীভৎস স্মৃতি। এক ঘণ্টার জন্য গুহায় ঘুরতে গিয়ে, কেটে গেল ভয়ংকর ১৭ দিন।

সংবাদ সম্মেলনে সবাই এক রঙের শার্ট পরে এসেছে। তাঁদের কোচ আনন্দিত ও খুশি মনে বিশেষজ্ঞ চিকিৎসক, মেডিকেল টিমসহ সংশ্লিষ্ট সবার প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছেন। গণমাধ্যমের সামনে সব কিশোর ফুটবলার তাদের ডাক নাম উচ্চরণ করে পরিচয় দেয় এবং কে কোনো অবস্থানে মাঠ ফুটবল খেলে সেই অবস্থানের কথা উল্লেখ করে। তাঁদের পাশে বসে ছিলেন থাই নেভি সিল, যিনি গুহায় আটকা থাকা অবস্থায় ওই কিশোরদের সঙ্গে থেকে সাহস জুগিয়েছেন।

গত ২৩ জুন থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে নিখোঁজ হয় ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। ১২ কিশোরের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। তারা ওয়াইল্ড বিয়ার্স বা মু পা নামের একটি ফুটবল দলের সদস্য। নয় দিন গুহার ভেতরে আটকে থাকার পর ২ জুলাই ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন তাদের সন্ধান পান। অবস্থান জানার পর ১২ কিশোর ও তাদের কোচের জন্য গুহার ভেতরে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করার পাশাপাশি পাঠানো হয় খাবার ও চিকিৎসা সরঞ্জাম। তবে ৫ জুলাই রাতে কিশোরদের কাছে অক্সিজেনের সরঞ্জাম পৌঁছে দিয়ে ফেরার পথে প্রাণ হারান থাই নৌবাহিনীর সাবেক ডুবুরি সামান কুনান।

৭ জুলাই অস্ট্রেলিয়ার এক চিকিৎসক গুহায় ঢুকে কোচ ও কিশোরদের স্বাস্থ্য পরীক্ষা করে উদ্ধার অভিযান শুরুর সবুজসংকেত দেন। তাদের অবস্থানস্থলে যাওয়ার জন্য ওই পাহাড়ে শতাধিক গর্ত করা হয়। তবে সেখানে কিশোরদের না পেয়ে আগের পরিকল্পনামতো ডুবসাঁতার দিয়ে তাদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হয় ৮ জুলাই। প্রথম দিন চারজন ও দ্বিতীয় দিন ৯ জুলাই চারজন আর তৃতীয় দিন ১০ জুলাই চার কিশোরসহ তাদের কোচকে উদ্ধার করা হয়।