Thank you for trying Sticky AMP!!

৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

ভূমিকম্প

ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইনের মধ্যাঞ্চল। স্থানীয় সময় গতকাল বুধবার রাতে এ ভূকম্পন অনুভূত হয়। তবে এতে হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, গতকাল দিবাগত রাত দুইটার পরে ফিলিপাইনের মধ্যাঞ্চলের মাসবেত প্রদেশে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মাসবেত প্রদেশের মিয়াগা গ্রামে, ভূপৃষ্ঠ থেকে মাত্র ১১ কিলোমিটার বা প্রায় ৭ মাইল গভীরে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল অগভীর হলে ক্ষয়ক্ষতি তুলনামূলক বেশি হয়। ফিলিপাইনে গত রাতের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও হতাহতের বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে জানানো হয়নি; যদিও দেশটির সরকার ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেনি।
মাসবেত প্রদেশের পুলিশপ্রধান রলি আলবানা বলেন, ‘আমি তখন ঘুমাচ্ছিলাম। হঠাৎ সবকিছু কেঁপে ওঠে। আমার ঘুম ভেঙে যায়। এটা বেশ শক্তিশালী ভূমিকম্প ছিল।’ ভূমিকম্পের সময় আলবানার মতো অনেকেই ঘর ছেড়ে বেরিয়ে আসেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

Also Read: এবার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

এর আগে গত বছরের অক্টোবরে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল ফিলিপাইনের উত্তরাঞ্চল। তারও আগে গত বছরের জুলাইয়ে দেশটির পার্বত্য আবরা প্রদেশে ৭ মাত্রার ভূমিকম্প হয়। এতে নিহত হন অন্তত ১১ জন।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এই ভূমিকম্পে দুই দেশে মোট মৃত মানুষের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে। হতাহত মানুষের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

Also Read: এবার ভূমিকম্পে কাঁপল রোমানিয়া

Also Read: ক্ষতিগ্রস্তদের বাড়ি বানিয়ে দেবে তুরস্ক সরকার