Thank you for trying Sticky AMP!!

প্রকাশ্যে নেচে ১০ বছর কারাগারে থাকতে হবে ইরানি যুগলকে

তেহরানে প্রকাশ্যে নেচে আলোচনায় আসেন আমির মোহাম্মদ আহমাদি ও তাঁর বাগ্‌দত্তা আসতিয়াজ হাকিকি

ইরানের রাজধানী তেহরানে প্রকাশ্যে নেচে আলোচনায় এসেছিলেন আমির মোহাম্মদ আহমাদি (২২) ও তাঁর বাগ্‌দত্তা আসতিয়াজ হাকিকি (২১)। পরে সেই নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন এই যুগল। এ কারণে গ্রেপ্তার করা হয়েছিল তাঁদের। এবার এই যুগলকে সাড়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত।

আমির-হাকিকির বিরুদ্ধে দুর্নীতি, যৌনকর্মীদের উৎসাহ দেওয়া এবং জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে ষড়যন্ত্র করা ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণার অভিযোগ আনা হয়েছে। এ জন্য তাঁদের মোট সাড়ে ১০ বছর কারাভোগ করতে হবে। একই সঙ্গে দুই বছর তাঁরা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবেন না। দেশ ছেড়ে কোথাও যেতে পারবেন না।

Also Read: কঠোর অনুশাসনের ইরানে নারীর বিদ্রোহ

Also Read: চলতি বছরেই পাঁচ শতাধিক মানুষের মৃত্যুদণ্ড ইরানে

তেহরানের আজাদি টাওয়ারের সামনে নেচেছিলেন আমির-হাকিকি। দ্য গার্ডিয়ানের খবর, সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করায় গত বছরের নভেম্বরে তাঁদের গ্রেপ্তার করা হয়েছিল। হাকিকি পেশায় একজন ফ্যাশন ডিজাইনার।

গত বছরের সেপ্টেম্বরে নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু ঘিরে ইরানজুড়ে ছড়িয়ে পড়ে তুমুল বিক্ষোভ। সরকারও বিক্ষোভ দমাতে কঠোর অবস্থান নেয়। বিক্ষোভে অংশ নেওয়ায় অনেককেই কারাদণ্ড দেওয়া হয়। নিহত হন কয়েক শ মানুষ।

Also Read: যে কারণে ইরানে বিক্ষোভ এতটা ছড়িয়ে পড়েছে

যদিও আমির-হাকিকির এই নাচের ভিডিওর সঙ্গে ইরানে চলমান বিক্ষোভের কোনো যোগসূত্র নেই; তারপরও তাঁদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে ষড়যন্ত্র করা ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা ছড়ানোর মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে।

Also Read: ইরানে দমন–পীড়নের নিন্দা জানালেন খামেনির বোন