Thank you for trying Sticky AMP!!

সিরিয়ায় সহিংসতায় শিশুসহ নিহত ১৯

জনাকীর্ণ একটি বাজার লক্ষ্য করে সিরিয়ান বাহিনী এই হামলা চালায়। গোলার আঘাতে বাজারটি পুরোপুরি বিধ্বস্ত হয়ে যায়

সিরিয়ার উত্তরাঞ্চলে পৃথক দুটি সংঘর্ষে শিশুসহ অন্তত ১৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রতিবেশী তুরস্কের সীমান্তবর্তী এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।
তুরস্কের সীমান্তবর্তী এলাকায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের সঙ্গে সিরিয়ার বাহিনীর ক্রমবর্ধমান উত্তেজনার কারণে এ হতাহতের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, একটি ঘটনায় সীমান্তবর্তী শহর আল-বাব এলাকায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সেনাবাহিনীর কামানের গোলায় ১৫ জন বেসামরিক ব্যক্তি নিহত হন। গতকাল সকালে এ ঘটনা ঘটে। এলাকাটি তুরস্ক সমর্থিত কুর্দি বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত।

মানবাধিকার সংস্থাটির তথ্যমতে, নিহত ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে, আহত হয়েছেন অন্তত ৪০ জন। এর আগে সংস্থাটি জানিয়েছিল, হামলায় ৯ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। যদিও কুর্দি নিয়ন্ত্রিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) এক মুখপাত্র বাহিনীটির এই সংঘর্ষে জড়িত থাকার বিষয়টি নাকচ করেছেন।

জনাকীর্ণ একটি বাজার লক্ষ্য করে সিরিয়ান বাহিনী এই হামলা চালায়। গোলার আঘাতে বাজারটি পুরোপুরি বিধ্বস্ত হয়ে যায়। হামলার পরপরই সেখানকার লোকজনকে সরিয়ে নিয়ে দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এদিকে সিরিয়ার উত্তরাঞ্চলের স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের প্রশাসন জানিয়েছে, গতকাল রাতে হাসাকেহ শহরে মেয়েদের একটি পুনর্বাসন কেন্দ্রে তুরস্কের বিদ্রোহীরা হামলা চালিয়েছে। এতে ওই পুনর্বাসনের ৪ শিশু নিহত হয়েছে এবং ১১ জন আহত হয়েছেন।