Thank you for trying Sticky AMP!!

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মুসলমানদের জন্য বিনা মূল্যে ট্যাটু অপসারণের সুযোগ দেওয়া হচ্ছে

ইন্দোনেশিয়ায় পবিত্র রমজানে বিনা মূল্যে ট্যাটু অপসারণের সুযোগ

পবিত্র রমজান মাসে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মুসলমানদের জন্য বিনা মূল্যে ট্যাটু অপসারণের সুযোগ দেওয়া হচ্ছে। ইসলামি দাতব্য সংস্থা আমিল জাকাত ন্যাশনাল এজেন্সি এই কর্মসূচির আয়োজন করেছে। এর মাধ্যমে ধর্মীয় বিধান মেনে চলা মুসলিমদের পবিত্র রমজান মাসে ‘অনুশোচনার’ সুযোগ দেওয়া হচ্ছে।

এই কর্মসূচিতে শতাধিক ইন্দোনেশিয়ান ট্যাটু অপসারণের জন্য নিবন্ধন করেছেন। যাঁদের একজন বিমা আবদুল সোলেহ (৩২)।

কর্মসূচির আহ্বায়ক রাজা জামজামি বলেন, ‘এ ধরনের আয়োজনের জন্য রমজান সঠিক সময়। ট্যাটু তুলে ফেলা আল্লাহর ইবাদত করার মতো। এসব মানুষ অনুতপ্ত হতে চান। এ জন্য অতীতের ভুল ও জীবনযাপনপদ্ধতি বাদ দিতে চান তাঁরা।’

ইসলামি বিধান অনুযায়ী শরীরে ট্যাটু করা নিষিদ্ধ (হারাম)। কারণ, এটিকে শরীরের বিকৃতি হিসেবে বিবেচনা করা হয়। ইন্দোনেশিয়ায় ২২ কোটি মুসলমানের অনেকেই সুন্নি। তাঁরা বেশ উদারভাবে ইসলাম ধর্ম পালন করেন। তবে ট্যাটুকে এখনো সেখানে নেতিবাচক হিসেবে বিবেচনা করা হয়।

শরীর থেকে ট্যাটু অপসারণের পর নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন বিমা। তিনি বলেন, ‘একপর্যায়ে আমি ভাবলাম, এসব ব্যবহার করে কী হবে? এর কোনো শেষ নেই। এ জন্য আমি অনুতপ্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

বিমার মতো ট্যাটু অপসারণ করতে এসেছিলেন ২৪ বছর বয়সী নীলা নোভিয়ান। তাঁর হাতে ছোট একটি ট্যাটু ছিল। তিনি বলেন, ‘নেতিবাচক সমালোচনা এড়াতে’ ট্যাটু অপসারণ করেছেন।