Thank you for trying Sticky AMP!!

রাজনৈতিক কেলেঙ্কারির প্রভাব কি পড়বে প্রেসিডেন্ট নির্বাচনে

সিঙ্গাপুরের প্রেসিডেন্ট নির্বাচনের তিন প্রার্থী (বাঁ থেকে) তান কিন লিয়ান, থারমান শানমুগারাতনাম ও এনজি কোক সং

সিঙ্গাপুরে আজ শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। এক যুগের বেশি সময় প্রেসিডেন্ট পদে এই দেশে নির্বাচন হচ্ছে। কয়েকটি রাজনৈতিক কেলেঙ্কারির পর ক্ষমতাসীন দলের প্রতি মানুষের সমর্থন কেমন, সেটা এই নির্বাচনে প্রতিফলিত হচ্ছে, সেদিকে সবার নজর থাকবে।

সিঙ্গাপুরে প্রেসিডেন্ট পদ অনেকটা আলঙ্করিক। প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে নগর–রাষ্ট্রটির পুঞ্জীভূত আর্থিক রিজার্ভ দেখভাল করেন, সুনির্দিষ্ট কিছু বিষয়ে ভেটো দেওয়ার ক্ষমতা রাখেন এবং দুর্নীতিবিরোধী তদন্ত অনুমোদন করেন। তবে এই পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য বেশ কঠিন কিছু শর্ত রয়েছে।

সংবিধানমতে প্রেসিডেন্ট হচ্ছে নির্দলীয় একটি পদ। তবে বর্তমান প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের উত্তরসূরি কে হবেন, তাঁকে বেছে নিতে গিয়ে ইতিমধ্যে নির্বাচনে রাজনীতির রং লেগেছে।  

Also Read: সিঙ্গাপুরে ভোট ১ সেপ্টেম্বর, প্রেসিডেন্ট পদে লড়ছেন তিনজন

এই নগর–রাষ্ট্রের সরকার পরিচালিত হয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে। বতমানে পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) লি সিয়েন লুং দেশটির প্রধানমন্ত্রী। এই দল ১৯৫৯ সাল থেকে টানা সিঙ্গাপুরের শাসন ক্ষমতায় রয়েছে।

পর্যবেক্ষকেরা বলছেন, ২০২৫ সালে সিঙ্গাপুরে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। তার এই প্রেসিডেন্ট নির্বাচনে পিএপি দলের প্রতি মানুষের সমর্থন কেমন, তার একটা ইঙ্গিত পাওয়া যাবে। সাম্প্রতিক সময়ে পরিবহনমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, একটি বিষয় নিয়ে পিপপির দুই আইনপ্রণেতার পদত্যাগসহ কিছু রাজনৈতিক কেলেঙ্কারি নিয়ে মানুষের অসন্তোষ কী পর্যায়ে আছে—এই নির্বাচনে তার কিছুটা প্রতিফলন দেখা যেতে পারে।  

আজ ভোট দেওয়ার পর স্বনির্ভর কর্মী প্যাট্রিক লো (৭০) বলেন, ‘আমরা একটি সমৃদ্ধ সিঙ্গাপুর চাই।’

ভোটকেন্দ্রে ভোটারদের দীর্ঘসারি চোখে পড়েনি। নেই শোরগোলের নির্বাচনী আমেজ। অন্যান্য দেশে যেমনটা দেখা যায়। নির্বাচনী প্রচারের শেষ মুহূর্তে ভোটাররা প্রার্থীর পক্ষে পোস্টার–ফেস্টুন নিয়ে মিছিল করে বা প্রচারপত্র বিলি করেন। কিন্তু এখানে তেমন কিছু নেই।

এই নির্বাচনে এগিয়ে রয়েছেন পিএপির শক্তিশালী নেতা থারমান শানমুগারাতনাম। অবশ্য নির্বাচনে প্রার্থী হওয়ার আগে তিনি দল থেকে পদত্যাগ করেন।
ধারণা করা হচ্ছে, ৬৬ বছর বয়সী অর্থনীতিবিদ থারমানের প্রতি সরকারের প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। নির্বাচনের প্রচারকালে তিনি কি নির্দদলীয় প্রার্থী কি না, সেটা নিয়েও প্রশ্ন উঠেছে।

আরেক প্রার্থী তান কিন লিয়ান (৭৫) বেশ কয়েকজন বিরোধীদলীয় নেতাদের সমর্থন পেয়েছেন। তৃতীয় আরেক প্রার্থী সিঙ্গাপুর সার্বভৌম সম্পদ তহবিল জিআইসির সাবেক প্রধান বিনিয়োগ কর্মকর্ত এনজি কোক সং (৭৫)।  এই প্রতিষ্ঠান দেশের বৈদেশিক রিজার্ভের ব্যবস্থাপনা করে থাকে।

আজ রাতে ভোটের ফল ঘোষণা হতে পারে। তবে কোনো বুথফেরত জরিপ পাওয়ার সম্ভাবনা নেই।