Thank you for trying Sticky AMP!!

মার্ক জাকারবার্গ

তলোয়ার তৈরি শেখা, ভারতীয় বিয়ে দেখাসহ এশিয়া সফরে যা করছেন জাকারবার্গ

এশিয়ায় সংক্ষিপ্ত সফরের অংশ হিসেবে এখন জাপানে অবস্থান করছেন মেটাপ্রধান মার্ক জাকারবার্গ। সেখানে তলোয়ার তৈরি শেখা, স্কিয়িং করাসহ বিভিন্ন কাজে ব্যস্ত সময় পার করছেন তিনি। জাপানের পর তাঁর গন্তব্য দক্ষিণ কোরিয়া। এরপর ভারতের ধনকুবের মুকেশ আম্বানির ছেলের বিয়েপূর্ববর্তী উদ্‌যাপনে অংশ নেবেন জাকারবার্গ।

গতকাল রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে জাকারবার্গের প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে, তিনি একজন তলোয়ার মাস্টারের কাছ থেকে কাতানা তলোয়ার বানানো শিখছেন।

এক মার্কিন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, জাপানে ৩৯ বছর বয়সী জাকারবার্গ পরিবারের সঙ্গে স্কিয়িংয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন। আজ সোমবার ও কাল মঙ্গলবার টোকিওতে ফেসবুক ডেভেলপারদের সঙ্গেও তাঁর বৈঠক করার কথা।

এরপর জাকারবার্গ দক্ষিণ কোরিয়ায় সফর করবেন বলে আশা করা হচ্ছে। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইউল এবং প্রযুক্তিপ্রতিষ্ঠান স্যামসাং ও এলজির নেতাদের সঙ্গে দেখা করবেন জাকারবার্গ।

এএফপির কাছে মেটা থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ‘সংক্ষিপ্ত সময়ের জন্য দেশটি সফরে যাওয়ার পরিকল্পনা করছেন মার্ক। সেখানে কিছু গুরুত্বপূর্ণ বৈঠকে তাঁর অংশ নেওয়ার কথা।

স্যামসাং ইলেকট্রনিকস, এসকে হায়নিক্সসহ বিশ্বের বড় বড় কয়েকটি প্রযুক্তিপ্রতিষ্ঠানই দক্ষিণ কোরিয়ার।

কোরিয়া ইকোনমিক ডেইলির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ কোরিয়া সফরে প্রযুক্তিপ্রতিষ্ঠান এলজি ইলেকট্রনিকসের প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে দেখা করবেন জাকারবার্গ। সেখান তাঁরা একটি মিক্সড রিয়েলিটি হেডসেট তৈরির ব্যাপারে কথা বলবেন। অ্যাপলের ভিশন প্রোর সঙ্গে প্রতিযোগিতার জন্য এ হেডসেট তৈরি করা হবে।

ভারতের ধনকুবের ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানির ছেলের বিয়েপূর্ববর্তী বিভিন্ন আনুষ্ঠানিকতায় অংশ নেবেন জাকারবার্গ। আগামী ১ থেকে ৩ মার্চ সে দেশে থাকবেন তিনি।

রিলায়েন্সের ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্মে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে মেটা, গুগল ও অন্যরা।

ফোর্বসের করা বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ৬৬ বছর বয়সী আম্বানির অবস্থান দশম। তালিকায় জাকারবার্গের অবস্থান চতুর্থ।

মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানি বিয়ে করছেন আরেক ভারতীয় ব্যবসায়ীর মেয়ে রাধিকা মারচেন্টকে। তাঁদের বিয়েপূর্ববর্তী অনুষ্ঠানগুলোয় রাজনীতি, ব্যবসা, বলিউড ও ক্রিকেটজগতের এক হাজার মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে। অনুষ্ঠানে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা টাম্পের থাকার কথা।