Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: এড়ানো গেল পারমাণবিক যুদ্ধ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৭ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

কিউবা সংকটের সময় মস্কোর রেড স্কয়ারে মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

সময়টা ১৯৬২ সালের ২৭ অক্টোবর। যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্নায়ুযুদ্ধ তখন তুঙ্গে। কিউবাকে ঘিরে মুখোমুখি দুই পক্ষ। পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হয়েছে। দুই পরাশক্তির মধ্যে পারমাণবিক যুদ্ধের আশঙ্কায় ভুগছে বিশ্ববাসী। ইতিহাসে এই পরিস্থিতি কিউবার ক্ষেপণাস্ত্র সংকট নামে পরিচিত। ওই বছরের ২৭ অক্টোবর সোভিয়েত নৌ কর্মকর্তা ভাসিলি আরখিপোভ মার্কিন যুদ্ধজাহাজে পারমাণবিক বোমা ছুড়তে অস্বীকৃতি জানান। এর মধ্য দিয়ে সোভিয়েত-মার্কিন পারমাণবিক যুদ্ধ এড়ানো যায়। বিশ্ববাসী দুই দশকের কম সময়ের মধ্যে আরেকটি পারমাণবিক ভয়াবহতার মুখোমুখি হওয়া থেকে বেঁচে যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: চীনের একমাত্র সম্রাজ্ঞীর অভিষেক

অস্কারে নতুন কীর্তি

২০১৯ সালের ২৭ অক্টোবর অস্কারে আজীবন সম্মাননা পান অভিনেতা ওয়েস স্টুডি। চলচ্চিত্রজগতে অসামান্য অবদানের জন্য তাঁকে এই সম্মাননা দেওয়া হয়। এর মধ্য দিয়ে নতুন একটি কীর্তি গড়ে ওঠে। প্রথম আদিবাসী আমেরিকান অভিনেতা হিসেবে তিনি এ সম্মান পান।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

পেটেন্ট পায় ওয়াটার স্কি

১৯২৫ সালের এই দিনে ওয়াটার স্কি পেটেন্ট পায়

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র প্রযোজক ফ্রেড ওয়ালার ১৯২৫ সালের এই দিনে ওয়াটার স্কির পেটেন্ট নেন। এর মধ্য দিয়ে খেলার জগতে রোমাঞ্চকর নতুন একটি ইভেন্ট যোগ হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রতিষ্ঠা পায় জাতিসংঘ

রুজভেল্টের জন্মদিন আজ

যুক্তরাষ্ট্রের ২৬তম প্রেসিডেন্ট থিওডর রুজভেল্ট। দুই মেয়াদে প্রেসিডেন্ট ছিলেন তিনি। পেয়েছেন শান্তিতে নোবেল পুরস্কার। আজ রুজভেল্টের জন্মদিন। ১৮৫৮ সালের ২৭ অক্টোবর তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: ফরাসি রানির মৃত্যুদণ্ড কার্যকর