Thank you for trying Sticky AMP!!

চীনা জনগণকে হেলাফেলা নয়: প্রেসিডেন্ট সি

চীনা প্রেসিডেন্ট সি চিন পিং

চীনা প্রেসিডেন্ট সি চিন পিং বলেছেন, চীন কখনোই তার সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থকে ক্ষুণ্ন হতে দেবে না। আর চীনা জনগণকে হেলাফেলা করা উচিত নয়।

আজ শুক্রবার কোরীয় যুদ্ধে চীনের অংশগ্রহণের ৭০তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় সি চিন পিং এসব কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলের আয়োজিত ওই অনুষ্ঠানে সি চিন পিং বলেন, একতরফাবাদ, একচেটিয়াবাদ ও হুমকি-ধমকি কাজ করবে না; বরং তা শেষ পরিণতির দিকে নিয়ে যাবে।

গণচীনের প্রতিষ্ঠাতা মাও সে–তুংকে উদ্ধৃত করে চীনা প্রেসিডেন্ট বলেন, ‘বিশ্বকে জানিয়ে দাও, চীনের জনগণ এখন সুসংহত। তারা হেলাফেলার পাত্র নয়।’

সি চিন পিং অবশ্য তাঁর বক্তব্যে কোনো দেশের নাম উল্লেখ করেননি। তবে তাঁর বক্তব্যের লক্ষ্যবস্তু যে যুক্তরাষ্ট্র, তা অনুমান করা যায়।

বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চরম তিক্ততা চলছে। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের সম্পর্কে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে অবস্থায় পৌঁছেছে।

বাণিজ্য, প্রযুক্তি, ভূরাজনীতি, প্রতিরক্ষা, মানবাধিকার, করোনাভাইরাসসহ বিভিন্ন ইস্যুতে দেশ দুটির মধ্যে চরম বিরোধ চলছে।

সি চিন পিং তাঁর বক্তব্যে চীনের প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনীর আধুনিকায়ন ত্বরান্বিত করার আহ্বান জানান। তিনি বলেন, শক্তিশালী সেনাবাহিনী ছাড়া শক্তিশালী মাতৃভূমি হতে পারে না।

চলতি সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে ১৮০ কোটি মার্কিন ডলারে অস্ত্র বিক্রি অনুমোদন দিয়েছে। এতে ক্ষুব্ধ হয়েছে চীন।