Thank you for trying Sticky AMP!!

লেকে পড়ে যাওয়ার এক বছর পরও উদ্ধার সচল ফোন

ফোনের ওয়াটারপ্রুফ কেসটি শুকোনো মাটিতে ঢাকা ছিল।

তাইওয়ানের সুন্দর সান মুন লেকে এক বছর আগে ঘুরতে গিয়েছিলেন চেন। নৌবিহারের সময় অসাবধানতায় চেনের মুঠোফোনটি লেকের পানিতে পড়ে যায়। ফোনটি পাওয়ার আশা ছেড়ে দেন চেন। এক বছর পর তিনি সেই ফোন ফিরে পেয়েছেন, তা–ও সচল অবস্থায়। খবরটা জানার পর আনন্দ আর উত্তেজনায় ঘুমাতে পারেননি চেন।

খরায় শুকিয়ে গেছে তাইওয়ানের সান মুন লেকের পানি।

বিবিসির আজ শুক্রবারের খবরে জানা যায়, এক সপ্তাহ আগে সান মুন লেকে কাজ করা এক শ্রমিক চেনকে সুখবরটি দেন। তবে খবরটি চেনের জন্য যতটা সুখের, তাইওয়ানবাসীর জন্য ততটা নয়।

চেন বলেন, ফোনের ওয়াটারপ্রুফ কেসটি শুকনা মাটি দিয়ে ঢাকা ছিল। ওয়াটারপ্রুফ কেসটি সুরক্ষা দেওয়ার কারণেই ফোনটি সচল রয়েছে।

৫৬ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে তাইওয়ান। সান মুন লেক তাইওয়ানের অন্যতম প্রধান হ্রদ। এ লেকের পানি খরায় শুকিয়ে গেছে। চেন বলেন, যে শ্রমিক তাঁকে ফোনটি ফিরিয়ে দিয়েছেন, তিনি জানিয়েছেন, লেকের পানির স্তর ৫০ থেকে ৬০ বছরের মধ্যে সবচেয়ে নিচে নেমে গেছে। পানির স্তর নেমে যাওয়ায় এ লেকের কিছু অংশ একেবারে শুকিয়ে গেছে। কিছু অংশে সবুজ ঘাসও জন্মেছে।

খরায় তাইওয়ানের বেশ কয়েকটি এলাকায় পানিসংকট বেড়েছে। পানি সংরক্ষণ করে রাখছেন এক বাসিন্দা।

খরার তীব্রতায় তাইওয়ানে পানির সংকট এত বেড়েছে যে তাইচুং, মিয়াওলি ও উত্তরের চ্যাংঘুয়া প্রদেশের শহরগুলোতে রেশন পদ্ধতিতে পানি সরবরাহ করা হচ্ছে। এসব এলাকার বাসিন্দাদের চুলে শ্যাম্পু না করা এবং গাড়ি না ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অনেকেই বাথটাবে পানি জমিয়ে রেখে ব্যবহার করছেন।