Thank you for trying Sticky AMP!!

চীনে ১ মাসে ৪০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত

চীনে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়েছে

চীনে সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। তবে ঠিক কী পরিমাণ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন, তা নিয়ে সঠিক তথ্য পাওয়া যাচ্ছিল না। এরই মধ্যে নতুন তথ্য হাজির করেছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংভিত্তিক ইংরেজি ভাষার অনলাইন এশিয়া টাইমস। দেশটির বিশেষজ্ঞ চিকিৎসকদের বরাত দিয়ে তারা বলেছে, গত ১ মাসে চীনের প্রায় ৪০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

Also Read: করোনা মহামারি মোকাবিলার নতুন অধ্যায়ে চীন: সি চিন পিং

বার্তা সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়েছে, চীনের রোগতত্ত্ববিদ জেং গুয়াং এশিয়া টাইমসকে বলেছেন, চীনে যাঁরা করোনা পরীক্ষা করছেন, তাঁদের প্রায় ৫০ শতাংশের করোনা শনাক্ত হচ্ছে। এটা থেকে অনুমান করা যায়, দেশের প্রায় ৪০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন।

চীনের করোনা পরিস্থিতি নিয়ে একাধিক বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছে গণমাধ্যমটি। দেশটির আরেক রোগতত্ত্ববিদ লিয়াং ওয়াননিয়ান বলেন, দেশে করোনায় টিক কতজন মারা গেছেন, তা নিশ্চিত করে বলা কঠিন।

লিয়াং চীনের স্বাস্থ্য কমিশনের প্রধান ছিলেন। এই বিশেষজ্ঞ বলেন, যখন এই মহামারি শেষ হবে, তখন জানা যাবে ঠিক কতজন মারা গেলেন এতে।

Also Read: করোনার দৈনিক সংক্রমণের তথ্য দেবে না চীন

চীনের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) মুখ্য বিজ্ঞানী ছিলেন জেং গুয়াং। তিনি বলেন, যেটা ধারণা করা হচ্ছিল, তার চেয়ে দ্রুত ছড়াচ্ছে করোনা।

চীন সরকার করোনাভাইরাসের সংক্রমণের সঠিক চিত্র প্রকাশ করছে না বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি এ–সংক্রান্ত নথি প্রকাশের তাগিদ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এরপরও অবস্থার কোনো পরিবর্তন হয়নি। সম্প্রতি চীনের সিডিসির নথি সূত্রে জানা গেছে, শুধু ১ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে ২৪ কোটি ৮০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। চীনের নথি থেকে এমন সময়ে এই তথ্য জানা গেল যখন বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৬৬ কোটির বেশি।

Also Read: চীনের কাছ থেকে করোনার সঠিক তথ্য চায় ডব্লিউএইচও