Thank you for trying Sticky AMP!!

মুখ দিয়ে পানি ছাড়ছেন চীনের মা হুই

মুখ দিয়ে টানা ৬ মিনিট পানি ছাড়লেন তিনি

চীনের এক ব্যক্তি প্রথমে সাড়ে চার লিটার পান করলেন। তারপর সেই পানি মুখ দিয়ে আবার বের করলেন। ঝরনার ধারার মতো করে ৫ মিনিট ৫১ সেকেন্ডের বেশি সময় ধরে তিনি পানি ছাড়তে থাকেন। এভাবে দীর্ঘ সময় ধরে মুখ দিয়ে পানি ছেড়ে তিনি রেকর্ড গড়েছেন।

মা হুই (৩৫) প্রথমে পানি পান করেন। পরে তিনি পেশিকে নিয়ন্ত্রণের মাধ্যমে ঝরনার মতো করে মুখ দিয়ে এই পানি বের করতে থাকেন। এভাবে মুখ দিয়ে পানি বের করার আগের রেকর্ডের মালিক ইথিওপিয়ার নাগরিক কিরবেল ইলমা। তিনি ২০১৬ সালে ৫৬ দশমিক ৩৬ সেকেন্ড ধরে পানি বের করে রেকর্ড গড়েছিলেন। তবে মা হুই তাঁর চেয়ে প্রায় ছয় গুণ বেশি সময় মুখ দিয়ে পানি ছেড়েছেন।

হুই আগের রেকর্ডের মালিক কিরবেলের চেয়ে অনেক বেশি নিয়ন্ত্রিত উপায়ে পানি ছাড়েন। ফলে কিরবেলের চেয়ে অনেক বেশি সাফল্য পান তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ বলেছে, মুখ দিয়ে দীর্ঘ সময় ধরে পানি ছাড়ার এই নীতিমালায় হুইয়ের জন্য শর্ত ছিল, মুখ দিয়ে কেবল পানি ছাড়বেন। মুখে লালা ঝরালে বা একটু সময়ের জন্যও পানির প্রবাহ বন্ধ করলে তিনি আর এই প্রতিযোগিতার যোগ্য বলে বিবেচিত হবেন না।

সুতরাং মুখ থেকে পানির প্রবাহ বন্ধ হয়ে গেলে সঙ্গে সঙ্গে এই প্রতিযোগিতার শেষ সময় বলে ধরে নেওয়া হবে।

জিডব্লিউআর বলেছে, যথাযথভাবে পেশি নিয়ন্ত্রণের কৌশলের মাধ্যমে মুখ দিয়ে দীর্ঘ সময় ধরে পানি ছাড়া হয়ে থাকে। মুখ দিয়ে পানি ছাড়া এমন একটি কৌশল, যা ১৭ শতক থেকে চলে আসছে।