Thank you for trying Sticky AMP!!

আলোচনায় আবার 'রবিনহুড'

ধনীর সম্পদ ছিনিয়ে নিয়ে গরিবকে বিলিয়ে অমর হয়ে আছেন ইংল্যান্ডের চতুর্দশ শতকের নায়ক রবিনহুড। স্পেনের একটি গ্রামে তেমনই একজন ‘রবিনহুড’ সক্রিয় হয়ে উঠেছেন। তিনি ধনীর সম্পদ ছিনিয়ে নেন কি না, জানা যায়নি। তবে গরিবের ঘরের দরজায় ঠিকই অর্থ রেখে যান। তাঁর নাম-পরিচয় এখনো জানা যায়নি।

ইংল্যান্ডের শেরউড বনের রবিনহুড কে ছিলেন কিংবা তিনি আদৌ কোনো একক ব্যক্তি ছিলেন কি না, জানা যায়নি। অনেকেই মনে করেন, ত্রয়োদশ ও চতুর্দশ শতাব্দীর ডাকাতেরা এই নাম ব্যবহার করত। পরিচয় যা-ই হোক, রবিনহুডকে নিয়ে চলচ্চিত্র, টেলিভিশন সিরিজ নির্মিত হয়েছে। এই রবিনহুডের সঙ্গে স্পেনের ভিলারামিয়েল গ্রামের রবিনহুডের কোনো মিল রয়েছে কি না, সেটা নিয়েও আলোচনা হতে পারে। তবে এই রবিনহুডকে এখনো ‘দুর্বৃত্তের’ তালিকাভুক্ত করেনি কর্তৃপক্ষ।

ভিলারামিয়েল গ্রামটি স্পেনের উত্তরাঞ্চলে। এই গ্রামের মেয়র নুরিয়া সিমন বলেছেন, ৬ মার্চ থেকে এ পর্যন্ত গ্রামের ১৫ জন রবিনহুডের কাছ থেকে বাদামি রঙের খামে ভরা ১০০ ইউরো করে উপহার পেয়েছেন।

এ যুগের এই রবিনহুড একক কোনো ব্যক্তি, নাকি একদল মানুষ নিজেদের পরিচয় লুকিয়ে গরিবের পাশে দাঁড়াচ্ছে, তা জানার চেষ্টা করছেন স্থানীয় লোকজন। স্পেনের কয়েকটি সংবাদমাধ্যম তো এই রবিনহুডকে ‘ভিলারামিয়েল গ্রামের রবিনহুড’ নাম দিয়েছেন। স্থানীয় লোকজন জানান, তাঁদের কেউ দরজায় ১০০ ইউরো ভরা খাম পেয়েছেন। কারও নামে পোস্টবক্সে খাম ফেলে যাওয়া হয়েছে।
মেয়র নুরিয়া সিমন বলেন, গ্রামের যাঁরা রবিনহুডের উপহার পেয়েছেন, তাঁরা হয় পুলিশের কাছে গেছেন, নতুবা ব্যাংকে গেছেন নোটগুলো আসল কি না, জানতে। নোটগুলো আসলই ছিল। তবে পুলিশ এখনো তদন্ত শুরু করেনি। কারণ, ভিলারামিয়েলের রবিনহুডের উদ্দেশ্য নিয়ে সন্দেহ থাকলেও এখন পর্যন্ত কেউ ক্ষতিগ্রস্ত হয়নি।