Thank you for trying Sticky AMP!!

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে অন্তত ২৭ জনের মৃত্যু

ইংলিশ চ্যানেলে নৌকাডুবির পর সমুদ্রে ভাসছে একটি লাইফ জ্যাকেট। ২৪ নভেম্বর

ইংলিশ চ্যানেলের ফ্রান্স উপকূলে গতকাল বুধবার যাত্রীবাহী নৌকা ডুবে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার পথে ফ্রান্সের উত্তরের উপকূলবর্তী শহর ক্যালের অদূরে নৌকাটি ডুবে যায়। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানান, নিহত ব্যক্তিদের মধ্যে একটি মেয়েশিশু ও পাঁচ নারী রয়েছেন। খবর বিবিসির।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম জানিয়েছে, ২০১৪ সাল থেকে সংস্থাটি তথ্য-উপাত্ত রাখার পর থেকে ইংলিশ চ্যানেলে এটাই সর্বাধিক প্রাণহানির ঘটনা।

ইংলিশ চ্যানেলের দুর্ঘটনায় শঙ্কিত জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, মানব পাচারকারী চক্রকে থামাতে ‘কোনো চেষ্টা বাদ রাখবে না’ যুক্তরাজ্য।

এএফপির প্রতিবেদন অনুযায়ী প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ফ্রান্স ইংলিশ চ্যানেলকে সমাধিস্থল হতে দেবে না। ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি। ইংলিশ চ্যানেল দিয়ে মানব পাচারের সঙ্গে জড়িত ব্যক্তিদের প্রতিহত করতে যৌথ প্রচেষ্টা জোরালো করার ব্যাপারে একমত হয়েছেন দুই দেশের প্রধান।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। একজন নিখোঁজ। এর আগে অবশ্য ৩১ জনের মৃত্যুর কথা জানানো হয়।

বেলজিয়াম সীমান্ত থেকে চারজনকে গ্রেপ্তারের কথা জানিয়ে জেরাল্ড ডারমানিন বলেন, ‘তারা সরাসরি এই নির্দিষ্ট মানব পাচার কর্মকাণ্ডে জড়িত বলে আমরা সন্দেহ করছি।’

স্থানীয় সময় গতকাল ফ্রান্সের উপকূলে কিছু মানুষকে ভাসতে দেখার পর মাছ ধরার একটি নৌকা বিপৎসংকেত বাজালে নৌকাডুবির বিষয়টি জানা যায়।

নৌকাডুবির খবর পাওয়ার পর জীবিত ব্যক্তিদের উদ্ধারে ফ্রান্স ও যুক্তরাজ্যের কর্তৃপক্ষ সমুদ্র ও আকাশপথে উদ্ধার অভিযান চালাচ্ছে।