Thank you for trying Sticky AMP!!

জার্মানিতে করোনায় মৃত্যুহার বাড়ছে

কোভিড–১৯ টিকা

ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দ্রুতগতিতে টিকা দেওয়া চলছে। জার্মানিতে গত প্রায় দুই সপ্তাহ ধরে কড়া লকডাউন জারির পরও করোনাভাইরাস সংক্রমণে মৃত্যুর হার বাড়ছে। জার্মানির বিভিন্ন রাজ্যের চিকিৎসাকেন্দ্রগুলোতে সংক্রমিত ব্যক্তিদের জন্য নিবিড় পরিচর্যার কেন্দ্রগুলোতে স্থান সংকুলান হচ্ছে না। এই আতঙ্কজনক পরিস্থিতিতে বার্লিনের মেয়র কড়া লকডাউনের মেয়াদ আরও বাড়াবার প্রস্তাব করেছেন।

গত দুই দিন জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে করোনাভাইরাস প্রতিরোধে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া শুরু হয়েছে। করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে ৮৫২ জন মারা গেছেন এবং ১২ হাজার ৮১২ জনের দেহে নতুন করে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে জার্মানিতে ৩০ হাজার ১২৬ জন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বার্লিনের মেয়র ও ১৬ রাজ্যের মুখ্যমন্ত্রীদের মুখপাত্র মিশাইল মুলার ১৬ ডিসেম্বর থেকে নতুন বছরের ১০ জানুয়ারী পর্যন্ত জার্মানিতে আরোপিত লকডাউন ব্যবস্থার মেয়াদ আরও বৃদ্ধির প্রস্তাব করেছেন। তিনি জার্মানির জেডেএফ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের হার দেখে আমাদের আপাত লকডাউন ব্যবস্থার সিদ্ধান্ত নেওয়া উচিত। তবে এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ যে হারে বাড়ছে, তা আমাদের লকডাইন ব্যবস্থা আরও বাড়ানোর ইঙ্গিত দিচ্ছে।’

গত রোববার থেকে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে করোনাভাইরাস প্রতিরোধে অগ্রধিকার ভিত্তিতে টিকা প্রদান শুরু হয়েছে। বিভিন্ন দেশের রাজনীতিক ও চিকিৎসকেরা স্ব স্ব দেশের নাগরিকদের টিকা গ্রহণের বিষয়ে উৎসাহ দিচ্ছেন। জার্মানি, ইতালি, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, স্পেন, অস্ট্রিয়া, রোমানিয়া, ফিনল্যান্ডসহ বিভিন্ন দেশে রোববার থেকে টিকা দেওয়া শুরু করা হয়।

ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেইন ইইউ জোটভুক্ত দেশগুলোতে টিকাদান শুরুর দিনটিকে একটি মর্মস্পর্শী মুহূর্ত হিসেবে বর্ণনা করেছেন। অস্ট্রিয়ান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ ২৭ ডিসেম্বরকে একটি ঐতিহাসিক দিন উল্লেখ করেছেন।

নরওয়ের প্রধানমন্ত্রী এর্না সলবার্গ এই টিকা দেওয়ার বিষয়কে ‘বিভিন্ন দেশের মধ্যে সৌহার্দ্য ও বিজ্ঞানের জয়’ হিসেবে বর্ণনা করেছেন। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডরিকসেন বলেছেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে কঠিন বছরটিতে আমরা সুড়ঙ্গের শেষে এখন একটি আলো দেখতে পাচ্ছি।’

জার্মানির সংক্রমণ রোগ বিষয়ের গবেষণা কেন্দ্র রবার্ট কখ ইনস্টিটিউট জানিয়েছে, রোববার থেকে শুরু হয়ে এ পর্যন্ত জার্মানিতে ৪১ হাজার ৯৬২ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে।