Thank you for trying Sticky AMP!!

একযোগে ২৭ দেশে টিকাদান শুরু হচ্ছে, গোপন গুদামে রাখছে জার্মানি

করোনাভাইরাসের (কোভিড–১৯) সংক্রমণ ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭ দেশে কাল রোববার থেকে টিকাদান শুরু হবে। এই টিকা ইউরোপে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনবে বলে আশাবাদী অনেকে। এদিকে বিতরণের আগে জার্মানি তার টিকার চালানগুলো পুলিশি পাহারায় গোপন গুদামে রাখছে।

ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লাইন শনিবার বলেছেন, ‘করোনাভাইরাস ঠেকিয়ে এই টিকা আমাদের স্বাভাবিক জীবনে ধীরে ধীরে ফিরে আসতে সহায়তা করবে। রোববার থেকে ইইউ জোটভুক্ত ২৭ দেশে টিকাদান শুরু হবে।’ আর জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়ান স্পান বলেছেন, ‘এই টিকা করোনা মহামারিকে পরাস্ত করার মূল চাবিকাঠি।’

এ বিষয়ে জার্মানির ‘ডের স্পিগেল’ পত্রিকা জানিয়েছে, জার্মানিতে উদ্ভাবিত ফাইজার/বায়োএনটেকের তৈরি টিকার প্রথম চালানটি ব্যাভারিয়া এবং থুরিংগেন রাজ্যে পৌঁছেছে। জার্মানির বিভিন্ন রাজ্যে গতকাল থেকে পুলিশি পাহারায় ভ্যাকসিনের চালানগুলো বিশেষ গোপন গুদামে নিয়ে যাওয়া শুরু করেছে। ভ্যাকসিনের প্রথম চালানটি ব্যাভারিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াখিম হারম্যান এবং স্বাস্থ্যমন্ত্রী মেলানিয়া হুমেল গ্রহণ করেন। প্রথম চালানে ৯ হাজার ৭৫০ ডোজ টিকা আপাতত এরলেংগেন ও পরবর্তী চালানটি মিউনিখ শহরে রাখা হবে। পরে তা ৯৯টি টিকাদানকেন্দ্রে বিতরণ করা হবে।

জার্মানির সবচেয়ে জনবহুল নর্দরাইন ভেস্টফালেন রাজ্যে সমপরিমাণ ডোজ টিকার প্রথম চালান পৌঁছে গেছে। রাজ্যটির নেতা আরমিন লাসেট সেই চালান গ্রহণ করেন।
জার্মানির অন্যান্য রাজ্যেও করোনাভাইরাসের টিকা সরবরাহ শুরু হয়েছে। জার্মানির মোট ২৭টি গোপন গুদামে আপাতত কয়েক হাজার টিকা সংরক্ষণ করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে করোনাভাইরাসের টিকা ডাকাতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে আন্তর্জাতিক পুলিশ সংস্থা–ইন্টারপোল।

জার্মানির নবগঠিত করোনাভাইরাস টিকা কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিকভাবে ৮০ বছরের বেশি বয়সী জ্যেষ্ঠ নাগরিক, হাসপাতালের চিকিৎসক-নার্স ও কর্মী এবং সংক্রমণের ঝুঁকিতে থাকা মানুষজন টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় আছেন।
জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়ান স্পান আজ শনিবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আগামী গ্রীষ্মের মধ্যে জার্মানির সব নাগরিককে টিকা দেওয়া সম্ভব হবে।’

এদিকে শনিবার জার্মানির সাক্সেনি আনহাল্ট রাজ্যের হালবেস্টাট শহরে ১০১ বছর বয়সী এডিথ কোভাজেলা নামের এক নারীকে প্রথম টিকা দিয়ে টিকাদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।