Thank you for trying Sticky AMP!!

করোনায় পর্যুদস্ত ইউরোপ, আক্রান্ত জার্মানির স্বাস্থ্যমন্ত্রী

ইয়েনস স্পান

ইউরোপের কয়েক দেশে করোনার প্রাদুর্ভাব আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এর মধ্যে এবার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েনস স্পান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো ও যুক্তরাজ্যে গত মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২ লাখ ৩৪ হাজার জন।
ইউরোপের গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী নতুনভাবে সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। কোনো কোনো দেশে এই সংক্রমণের হার গত মার্চ, এপ্রিলের চেয়ে অনেক বেশি। বিশেষজ্ঞরা বলেছেন, ইউরোপজুড়ে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ এখনো সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়নি। করোনায় পর্যুদস্ত ইউরোপের বিভিন্ন দেশ অর্থনীতির চাকা সচল রাখতে পুরোপুরি লকডাউনে না গিয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণ করছে। করোনার সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ কঠোর পদক্ষেপ নিচ্ছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েনস স্পান গতকাল বুধবার চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলসহ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। পরে সন্ধ্যায় তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপর থেকে তিনি বাড়িতেই আছেন। গতকালের বৈঠকে থাকা সব মন্ত্রী এখন দ্রুত করোনা পরীক্ষা করছেন। জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৩০০ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন, যা দেশটির জন্য রেকর্ড। জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল দেশের জনগণকে প্রয়োজন ছাড়া ভ্রমণ না করতে ও সবাইকে মাস্ক পরার অনুরোধ করেছেন।

ইতালির রাস্তায় মাস্ক পরে হাঁটছেন কয়েকজন


আগামীকাল শুক্রবার থেকে ইতালির রাজধানী রোম, লাজিও, লোম্বার্ডি ও ক্যাম্পপানিইন অঞ্চলে এক মাসের জন্য রাতে কারফিউ জারি করা হচ্ছে। গতকাল বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে মারা গেছেন ১২৭ জন। আর সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ২০০ জন। সংক্রমণের হার বাড়ার কারণে ইতালির হাসপাতালগুলো সাধারণ রোগী নেওয়া বন্ধ করে দিচ্ছে। ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে রোমের সিনেটে এক ভাষণে জনগণকে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

স্পেনের আরাগন, লা রিয়োখা, কাস্তালিয়ান ও লেয়ন প্রদেশে সংক্রমণের হার উল্লেখযোগ্য হারে বেড়েছে। এই প্রদেশগুলোর বড় বড় শহর সারাগোসা, হোয়েস্কা, ট্রেয়লের জনগণকে কোনো জরুরি প্রয়োজন ছাড়া শহর ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা করোনায় সংক্রমণের হার বেশি, এমন প্রদেশগুলোতে কারফিউ দেওয়ার বিষয়ে বিবেচনা করছে।
করোনার সংক্রমণ ঠেকাতে গত শনিবার থেকে ফ্রান্সে কার্যকর হওয়া জরুরি আইন ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর এক মুখপাত্র জানিয়েছেন, সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে কারফিউ থাকতে পারে। ইতিমধ্যে প্যারিস শহরে রাত নয়টা থেকে কারফিউ জারি করা হয়েছে। ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৫৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বেলজিয়ামে করোনার সংক্রমণ কমাতে রাত আটটার মধ্যে সব রেস্টুরেন্ট, বার বন্ধ করে দেওয়া হচ্ছে। দেশটিতে প্রতিদিন প্রায় আট হাজারের বেশি মানুষ সংক্রমিত হচ্ছেন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ব্রিটিশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, এ পর্যন্ত দেশটিতে ৭ লাখ ৮৯ হাজার ব্যক্তি আক্রান্ত হয়েছেন আর ৪৪ হাজার মানুষ মারা গেছেন।