Thank you for trying Sticky AMP!!

করোনা চিকিৎসায় রেমডেসিভিরের অনুমোদন ইইউর

করোনা চিকিৎসায় শর্তসাপেক্ষে রেমডেসিভির অনুমোদন দিয়েছে ইইউ। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণ ইউরোপের দেশগুলোতে কমে এসেছে। কিন্তু সংক্রমণ একেবারে শূন্যে নেমে আসেনি এই অঞ্চলে। এর ফলে রোগীদের চিকিৎসার জন্য শর্তসাপেক্ষে ভাইরাস প্রতিরোধী ওষুধ রেমডেসিভির অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত শুক্রবার এই তথ্য জানিয়েছে ইউরোপিয়ান কমিশন।

এই ওষুধটি ব্যবহারের জন্য পর্যালোচনার জন্য যে গতানুগতিক পদ্ধতি ব্যবহার করা হয় তা করা হয়নি। সংক্ষিপ্ত সময়ের মধ্য দিয়ে রেমডেসিভিরের পর্যালোচনা হয়েছে। তবে কিছু শর্ত দেওয়া হয়েছে। সেগুলো হলো, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে। এ ছাড়া ১২ বছর বয়স থেকেও ব্যবহার করা যাবে। তবে সে ক্ষেত্রে শর্ত হলো, যদি কোনো শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয় এবং অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে। এই প্রথম ইইউর দেশগুলোতে করোনার চিকিৎসায় কোনো ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হলো। এক সপ্তাহ আগে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি সবুজ সংকেত দিয়েছিল এই ওষুধটির ব্যাপারে। এরপর এমন সিদ্ধান্ত এল।

তবে সংশয় তৈরি হয়েছে রেমডেসিভিরের সরবরাহ নিয়ে। কারণ, এই ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের গিলিয়েড সায়েন্স জানিয়েছে, আগামী তিন মাস শুধু যুক্তরাষ্ট্রেই এই ওষুধ সরবরাহ করা যাবে।