Thank you for trying Sticky AMP!!

ক্রিমিয়ায় বিস্ফোরণ, নিহত ১৩

ক্রিমিয়ার ক্রিস টেকনিক্যাল কলেজের ক্যাফেটেরিয়ায় বোমা বিস্ফোরণের ঘটনায় ১৩ জন নিহত হয়েছেন। সেই এলাকার ঘিরে রেখেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা। ছবি: বিবিসি সৌজন্য

ক্রিমিয়ার একটি কলেজে বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৫০ জনের মতো। আজ বুধবার সেখানকার ক্রিস টেকনিক্যাল কলেজের ক্যাফেটেরিয়ায় বোমা বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

বিবিসি ও গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, তাৎক্ষণিকভাবে হামলাকারীদের পরিচয় জানা যায়নি। স্থানীয় লোকজন জানিয়েছেন, হতাহতদের বেশির ভাগই শিক্ষার্থী। প্রথমে ধারণা করা হয়েছিল এটি কোনো গ্যাস বিস্ফোরণের ঘটনা। তবে পরে রাশিয়ার ন্যাশনাল গার্ডের একজন কর্মকর্তা বিষয়টিকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেন।

সার্জেই মেলিকভ নামের ওই কর্মকর্তা তাস নিউজ এজেন্সিকে বলেন, এই হামলায় শক্তিশালী ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ব্যবহার করা হয়েছে। ক্রেমলিনের মুখপাত্র বলেন, যত দ্রুত সম্ভব তাঁরা হামলার তথ্য উদঘাটন করবেন।

কলেজটির পরিচালক বলেন, অজ্ঞাত অস্ত্রধারী ব্যক্তি ক্যাফেটেরিয়ার ভেতরে ঢোকেন। তিনি এ হামলাকে ২০০৪ সালে বসলিনের স্কুল অবরোধের সঙ্গে তুলনা করেন। ওই অবরোধে ৩৩০ জনের মতো লোক মারা যায়।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ক্রিস কলেজটি যেখানে অবস্থিত সেখান দিয়েই ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডে মিলিত ১৯ কিলোমিটারের নতুন সংযোগ সেতুতে প্রবেশ করতে হয়।

প্রসঙ্গত, ক্রিমিয়া উপদ্বীপ ২০১৪ সাল থেকে রাশিয়ার তত্ত্বাবধানে রয়েছে। এর আগে এটি ইউক্রেনের অংশ ছিল।