Thank you for trying Sticky AMP!!

জরায়ু প্রতিস্থাপনে রোবট

রোবট ব্যবহার করে জরায়ু প্রতিস্থাপনে জন্ম নেওয়া শিশু। ছবি: গথেনবার্গ বিশ্ববিদ্যালয়

সুইডেনের গথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের সলগ্রেনস্কা একাডেমি হাসপাতালে গত সোমবার এক ছেলেশিশু জন্মগ্রহণ করেছে। তাকে আর দশটা সাধারণ শিশুর মতোই দেখালেও এই ছোট শিশুটি মানব ইতিহাসে প্রথম শিশু, যাকে একটি রোবট জরায়ু প্রতিস্থাপন অস্ত্রোপচার করে জন্ম দিয়েছে। শিশুটির ওজন ৬ পাউন্ডের কিছু বেশি। তার মায়ের জরায়ু সমস্যা ছিল। তার নানি তার মাকে জরায়ু দান করেছেন।

বিশ্বে এ পর্যন্ত ৩৯টি জরায়ু প্রতিস্থাপন অস্ত্রোপচার হয়েছে। চিকিৎসকেরা নিজ হাতে এসব অস্ত্রোপচার করেছেন এত দিন। মা তাঁর মেয়েকে জরায়ু দান করেছেন—এ ঘটনা আগেও ঘটেছে। তবে রোবট শল্যবিদ ব্যবহার করে জরায়ু প্রতিস্থাপনের ঘটনা এই প্রথম। পাঁচ বছর আগেও এ ধরনের অস্ত্রোপচার সম্ভব ছিল না। সুইডেনের বিজ্ঞানীরা ১৫ বছর গবেষণা করে এই প্রযুক্তি তৈরি করেছেন।

মৃত নারীর জরায়ু নিয়ে প্রতিস্থাপনের ঘটনা আগে ঘটেছে। এমন ১০টি প্রচেষ্টা এ পর্যন্ত ব্যর্থ হয়েছে, নয়তো গর্ভপাত হয়ে গেছে। মৃত নারীর জরায়ু প্রতিস্থাপনের মাধ্যমে গত ডিসেম্বরে প্রথম একটি মেয়েশিশু সফলভাবে জন্ম নেয়। মৃত-জীবিত দাতা মিলিয়ে এবার নিয়ে মোট ১৫টি শিশু জরায়ু প্রতিস্থাপনের মাধ্যমে বিশ্বে জন্মগ্রহণ কররল।

এবারের অস্ত্রোপচারে শিশুটির মায়ের জরায়ু প্রতিস্থাপন করা হয় প্রথমে। ২০১৭ সালের অক্টোবরে অস্ত্রোপচার টেবিলে নেওয়া হয় মা-মেয়েকে। রোবট ব্যবহৃত অস্ত্রোপচারে দুজন শল্যবিদ কম্পিউটারে নির্দেশনা দেন। একজন রোগীর বাঁ দিক থেকে, আরেকজন ডান দিক থেকে অস্ত্রোপচার নিয়ন্ত্রণ করেন। তবে তাঁরা নিজেরা হাত লাগাননি। যা হয়েছে, রোবটের মাধ্যমে। পেটের মাত্র ১ সেন্টিমিটার অঞ্চলে ‘কিহোল’ পদ্ধতি ব্যবহার করে অস্ত্রোপচারটি সম্পন্ন হয়।