Thank you for trying Sticky AMP!!

জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধাপরাধ মামলার শুনানি

আব্রাহাম কোরিস্কি। ছবি: এএফপি

জার্মানির একটি আদালতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার ৭৪ বছর পর যুদ্ধাপরাধ মামলার আসামির বিচারের শুনানি অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার দেশটির হামবুর্গের একটি আদালতে এ শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানির সময় ৯৩ বছর বয়সী যুদ্ধাপরাধ মামলার আসামি বুর্নো ডি আদালতে উপস্থিত ছিলেন। মামলার সাক্ষ্য দেন ৯২ বছর বয়সী আব্রাহাম কোরিস্কি। গত অক্টোবর মাস থেকে পোল্যান্ডের গাদানস্ক শহরের কাছে স্টুটহোফ বন্দিশিবিরের সাবেক প্রহরী বুর্নো ডির বিচার শুরু হয়েছে।

আদালতে দেওয়া জবানবন্দিতে আব্রাহাম কোরিস্কি বলেন, ৮০০ যুদ্ধবন্দীকে বাল্টিক অঞ্চলের দেশ এস্তোনিয়া থেকে গাদানস্কের কাছে স্টুটহোফের বন্দিশিবিরে আনা হয়। বন্দীদের মধ্যে তিনিও ছিলেন। দীর্ঘ পথে তাঁদের কোনো খাবার ও পানীয় দেওয়া হয়নি। কয়েক দিন ধরে ট্রেনে করে স্টুটহোফ এক রাতে পৌঁছনোর পর শুধু লাশের উৎকট গন্ধ পেয়েছিলেন। তারপর তাঁদের বন্দিশিবিরের একটি ব্যারাকে ঢোকানো হয়। কিন্তু সেখানে কোনো জায়গা ছিল না বলে দাঁড়িয়ে ঘুমিয়েছিলেন। পরদিন সকালে তাঁর চুল কামিয়ে দেওয়া হয়, তখন তাঁর (কোরিস্কির) বয়স ছিল ১৬ বছর।

আদালতে আব্রাহাম কোরিস্কি যখন তাঁর বন্দিজীবনের কথা বলছিলেন, তখন পাশেই বসে ছিলেন তাঁর মেয়ে। একটু দূরেই ছিলেন আসামি বুর্নো ডি। তাঁকে উদ্দেশ করে আব্রাহাম বলেন, ‘আমি এখানে প্রতিশোধ নিতে আসেনি এবং ক্ষমাও করছি না। আমি অবশ্যই এই আসামিদের যুদ্ধাপরাধের দায়ে দোষ দেব।’

হামবুর্গের আঞ্চলিক আদালত স্টুটহোফ বন্দিশিবিরের প্রহরী বুর্নো ডিকে ৫ হাজার ২৩০ জন বন্দীকে হত্যার সহায়তাকারী হিসেবে দোষী সাব্যস্ত করেছেন। আদালত জানিয়েছেন, এ বছরই স্টুটহোফ বন্দিশিবিরের সাবেক প্রহরী বুর্নো ডির বিচারপ্রক্রিয়া সম্পন্ন হবে।